জিয়াউর রহমানের জন্মবার্ষিকী আজ

প্রকাশিত: ১২:০১ পূর্বাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২১

জিয়াউর রহমানের জন্মবার্ষিকী আজ

বিএনপির প্রতিষ্ঠাতা ও প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমানের ৮৫তম জন্মবার্ষিকী আজ ১৯ জানুয়ারি।

১৯৩৬ সালের ১৯ জানুয়ারি জিয়াউর রহমান বগুড়া জেলার বাগবাড়ী গ্রামে জন্মগ্রহণ করেন। শৈশবে তার ডাকনাম ছিলো কমল।

জিয়াউর রহমান ১৯৫৩ সালে যোগ দেন পাকিস্তান সেনাবাহিনীতে। ১৯৭১ সালের ২৭ মার্চ বাঙালি জাতির সংকট মুহূর্তে চট্টগ্রাম কালুরঘাট বেতার কেন্দ্র থেকে তার কণ্ঠে ভেসে আসে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পক্ষে স্বাধীনতার ঘোষণা। মুক্তিযুদ্ধের অন্যতম সেক্টর কমান্ডার হিসেবে বীরত্বপূর্ণ ভূমিকা পালন করেন জিয়াউর রহমান। তার নামে গড়ে ওঠা জেড ফোর্স রণাঙ্গনে যুদ্ধ করে দুঃসাহসিকতায়। মুক্তিযুদ্ধে বীরত্বের জন্য বাংলাদেশ সরকার তাঁকে বীরউত্তম খেতাবে ভূষিত করে।

১৯৭৫ সালের ৭ নভেম্বর ‘সিপাহী জনতার বিপ্লবের’ মাধ্যমে রাষ্ট্রীয় ক্ষমতার কেন্দ্রবিন্দুতে অধিষ্ঠিত হন জিয়াউর রহমান। তিনি ১৯৭৮ সালের ১ সেপ্টেম্বর বাংলাদেশ জাতীয়তাবাদী দল (বিএনপি) প্রতিষ্ঠা করেন। বিএনপি তিনবার রাষ্ট্রীয় ক্ষমতায় ছিল। ১৯৮১ সালের ৩০ মে চট্টগ্রাম সার্কিট হাউসে সেনাবাহিনীর একটি অংশের অভ্যুত্থানে নিহত হন তিনি।

জিয়াউর রহমানের জন্মবার্ষিকী উপলক্ষে বিভিন্ন কর্মসূচি পালন করছে বিএনপি। মঙ্গলবার সকাল ১১টায় বিএনপি নেতাকর্মীরা শেরেবাংলানগরে জিয়ার মাজারে ফাতেহা পাঠ ও পুষ্পার্ঘ্য অর্পণ করবেন। বিএনপির সব কার্যালয়ে উত্তোলন করা হবে দলীয় পতাকা।

জন্মবার্ষিকী উপলক্ষে বিএনপির উদ্যোগে কেন্দ্রীয়ভাবে বিকাল ৩টায় হবে ভার্চুয়াল আলোচনা সভা। এছাড়া বিএনপির বিভিন্ন অঙ্গ ও সহযোগী সংগঠন জিয়াউর রহমানের জীবন ও কর্মের বিভিন্ন দিক নিয়ে চিত্রাঙ্কন, রচনা প্রতিযোগিতা ও আলোকচিত্র প্রদর্শনের আয়োজন করেছে। বিনামূল্যে মেডিকেল ক্যাম্পও আয়োজন করা হয়েছে।


 

  •