শাহপরাণে ‘আস্ক ইওর লোকাল পুলিশ’ শীর্ষক কর্মশালা

প্রকাশিত: ১১:০৯ অপরাহ্ণ, ডিসেম্বর ২১, ২০২০

শাহপরাণে ‘আস্ক ইওর লোকাল পুলিশ’ শীর্ষক কর্মশালা

সাহেদ আহমদ : দি এশিয়া ফাউন্ডেশনের অর্থায়নে, উন্নয়ন সংস্থা আইডিয়া কর্তৃক বাস্তবায়নাধীন ‘পিস’ প্রকল্পের আওতায় সিলেটের শাহপরাণ থানায় ‘আস্ক ইওর লোকাল পুলিশ’ শীর্ষক কর্মশালা ২১ ডিসেম্বর সোমবার সকালে সিলেট সদর উপজেলার খাদিমপাড়াস্থ সূচনা কমিউনিটি সেন্টারে অনুষ্ঠিত হয়েছে।

এলাকায় অপরাধ প্রতিরোধ ও আইন প্রয়োগে কমিউনিটি পুলিশিং এর কাজ কী এবং কিভাবে তারা পুলিশকে সহায়তা করবেন এসকল বিষয় নিয়ে কর্মশালাটি অনুষ্ঠিত হয়েছে।
কর্মশালায় সিলেট মেট্রপলিটন পুলিশের শাহপরাণ থানার সহকারী পুলিশ কমিশনার মোঃ মাইনুল, পুলিশ ফাঁড়ির আফিসার ইনচার্জ সারওয়ার হোসেন ভূঁইয়া এবং থানাার সাব-ইন্সপেক্টর অঞ্জন কুমার সিংহ এবং শাহপরাণ থানার অন্তর্গত কমিউনিটি পুলিশিং ফোরামের সদস্য-সদস্যাবৃন্দ, ও স্থানীয় নানা শ্রেণী-পেশার নাগরিকবৃন্দ এবং আয়োজক সহ ৪৩ জন কর্মশালায় অংশগ্রহণ করেন।
কর্মশালায় উপস্থিত কমিউনিটি পুলিশিং ফোরামের নেতৃবর্গ এবং স্থানীয় নাগরিকবৃন্দ তাদের নিজ নিজ এলাকায় শান্তি-শৃঙ্খলা রক্ষায় পুলিশের সহযোগিতার নানাদিক নিয়ে জানতে চান, পুলিশ প্রশাসন সহযোগিতার নানাবিধ ক্ষেত্র নিয়ে কথা বলেন। কর্মশালায় মূলত ফোরাম পূর্নগঠন, কম্উিনিটি পুলিশিং ও বিট পুলিশিং এর মধ্যে পার্থক্য, নারী নির্যাতন, ফেসবুক আইডি হ্যাক, মোবাইল চুরি, সিপিএফ সভায় পুলিশের উপস্থিতি, বখাটেরে দৌরাত্ম, মিথ্যা মামলা, ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা হয়।
উন্নয়ন সংস্থা আইডিয়ার পক্ষে, পিস প্রকল্পের সমন্বয়কারী এবং কর্মশালার সঞ্চালক সুদীপ্ত চৌধুরী উপস্থিত অতিথিদের স্বাগত জানান। তিনি অতিথিদের নিকট কর্মশালার উদ্দেশ্য তুলে ধরেন।
কর্মশালায় এশিয়া ফাউন্ডেশনের প্রোগ্রাম অফিসার, মোঃ হামিদুল হক, অতিথিদের এশিয়া ফাউন্ডেশন ও পিস প্রকল্পের প্রাথমিক ধারণা দেন।
কর্মশালা বাস্তবায়নে সার্বিক ভুমিকায় ছিলেন পিস প্রকল্প আইডিয়ার উপজেলা ফেসিলিটেটর কংকন কান্তি দাশ।


 

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট