ফ্রান্স বিরোধী পোস্ট দেওয়ায় ১৫ বাংলাদেশিকে ফেরত পাঠাল সিঙ্গাপুর

প্রকাশিত: ৯:১৬ অপরাহ্ণ, নভেম্বর ২৪, ২০২০

ফ্রান্স বিরোধী পোস্ট দেওয়ায় ১৫ বাংলাদেশিকে ফেরত পাঠাল সিঙ্গাপুর

ফ্রান্সে সংগঠিত সন্ত্রাসী হামলা নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিক্রিয়া দেওয়ায় ১৫ বাংলাদেশিকে ফেরত পাঠিয়েছে সিঙ্গাপুর। সিঙ্গাপুর কর্তৃপক্ষ জানায়, সহিংস পরিবেশ সৃষ্টি এবং সাম্প্রদায়িক অশান্তি উস্কে দিতে এই উগ্র পোস্টগুলি করা হয়েছিল।

মঙ্গলবার (২৪ নভেম্বর) কর্তৃপক্ষের বরাত দিয়ে এ খবর জানিয়েছে বার্তা সংস্থা এএফপি।

সাম্প্রতিক সময়ে সন্ত্রাসী হামলার ঝুঁকিতে রয়েছে ফ্রান্স। শিক্ষার্থীদের মহানবী (সা.) এর ব্যঙ্গ কার্টুন দেখানোর অভিযোগে অক্টোবরে এক শিক্ষকের শিরশ্ছেদ করা হয়। ওই মাসের শেষের দিকে নিস গির্জার সামনে এক নারীকে শিরচ্ছেদ ও দুই জনকে ছুরিকাঘাতে হত্যা করে।

কার্টুন প্রকাশ ও তার পক্ষে অবস্থান নিয়ে ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোঁ বক্তব্য দেওয়ায় বাংলাদেশসহ সংখ্যাগরিষ্ঠ মুসলিম দেশগুলোতে বিক্ষোভ শুরু হয়। বাংলাদেশে এর প্রতিবাদে প্রায় ১০ হাজার মানুষ রাস্তায় নামে।

এ বিষয়ে সেপ্টেম্বরের শুরু থেকে সিঙ্গাপুরের নিরাপত্তা সংস্থাগুলো সতর্কতা অবলম্বন করে। তাদের করা তদন্ত প্রতিবেদনের আলোকে বাংলাদেশিদের ফেরত পাঠানো হয়েছে বলে সিঙ্গাপুরের স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়।

মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এদের মধ্যে বেশিরভাগ নির্মাণ শ্রমিক। তারা সামাজিক যোগাযোগমাধ্যম পোস্ট করে সাম্প্রদায়িক অস্থিরতা সৃষ্টি ও সহিংসতাকে উসকে দেওয়া চেষ্টা করেছিলো। তবে পোস্টগুলিতে কি কি বিষয় ছিল তা উল্লেখ করেনি মন্ত্রণালয়।

সিঙ্গাপুরে চীনারা সংখ্যাগরিষ্ঠ হলেও সংখ্যালঘু মুসলিমরাও রয়েছেন। এখানে দক্ষিণ এশিয়া থেকে আসা প্রায় তিন লাখ শ্রমিক রয়েছেন। তারা বেশিরভাগই স্বল্প বেতনভুক্ত অভিবাসী শ্রমিক, যার মধ্যে রয়েছে নির্মাণ শ্রমিকসহ শিল্প কারখানায় কাজ করা শ্রমিক রয়েছেন।


 

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট