স্ট্রোকের ঝুঁকি এড়াতে যা করবেন

প্রকাশিত: ১২:৪৭ পূর্বাহ্ণ, নভেম্বর ২০, ২০২০

স্ট্রোকের ঝুঁকি এড়াতে যা করবেন

হার্টের সমস্যা কেবল বেশি বয়সীদের হয় তা কিন্তু নয়। এখন কম বয়সীদের মধ্যে নতুন নয়। অল্পবয়সেই হার্টের সমস্যা হচ্ছে, এরকমটা আজকাল আকছার হচ্ছে। কিন্তু চিকিৎসকেরা এর কারণ হিসেবে দায়ী করছেন অনিয়মিত জীবন যাপনকেই। লাইফস্টাইলে কিছু পরিবর্তন আনলেই হার্ট অনেকটা সুস্থ থাকবে। দেখে নেওয়া যাক কী বদল আনতে হবে রোজকার জীবনে?

রক্তে শর্করার মাত্রা ঠিক রাখা দরকার। শরীরে প্রয়োজনের অতিরিক্ত শর্করা থাকলে তা কখনওই ভালো নয়। ডায়াবেটিসের ঝুঁকি কমলে হার্ট অ্যাটাকের সম্ভাবনা এমনিই কমে যায়।

ওজন নিয়ন্ত্রণে রাখুন। নিয়মিত যোগা করলে হার্ট সুস্থ থাকে। নিয়মিত আধ ঘন্টা হাঁটতে হবে। সপ্তাহে অন্তত ৫ দিন শরীরচর্চা করতে হবে। ধূমপান একেবারে ছেড়ে দেওয়া খুব দরকার। অ্যালকোহলজাত পানীয় কম পান করুন।

আপনার রোজকার খাবারে প্রোটিন, কার্বোহাইড্রেট, আর ফ্যাট-এর পরিমানে যেন সমতা থাকে। সতেজ ফল, শাক সবজি খান। ওমেগা ৩ ফ্যাটি অ্যাসিড রয়েছে, এমন মাছ রাখুন রোজকার ডায়েটে। নুন, মিষ্টি, রেড মিট খাওয়া কমান।

দিনে ৭ ঘণ্টা ঘুম সুস্থ থাকার জন্য খুব জরুরি। স্ট্রেস থেকে দূরে থাকাও খুব দরকার। তার জন্য নিয়মিত যোগা করাও দরকার। নিয়মিত শরীরচর্চার মধ্যে থাকলে রাতের ঘুম ভাল হয়। রক্ত জ্বালিকা সুস্থ থাকে। সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস



  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট