শেষ ম্যাচ ড্র : নেপালের বিপক্ষে সিরিজ জিতল বাংলাদেশ

প্রকাশিত: ৭:০৯ অপরাহ্ণ, নভেম্বর ১৭, ২০২০

শেষ ম্যাচ ড্র : নেপালের বিপক্ষে সিরিজ জিতল বাংলাদেশ

করোনাভাইরাসের কারণে ১০ মাসের বিরতি শেষে নেপালের বিপক্ষে ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ফুটবলে ফিরেছিল বাংলাদেশ। দুই ম্যাচের সিরিজটি ১-০ ব্যবধানে জিতেছে স্বাগতিকরা। এর মাধ্যমে দীর্ঘ ১৭ বছর পর কোন ট্রফি জিতলো বাংলাদেশ।
মঙ্গলবার বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় ও শেষ ম্যাচে মুখোমুখি হয় বাংলাদেশ ও নেপাল। শুরু থেকেই আক্রমণাত্মক খেলতে থাকে স্বাগতিকরা। মাঠে দর্শক ফেরাও লাল-সবুজদের আক্রমণাত্মক হওয়ার বড় একটা কারণ।

উজ্জীবিত জামাল ভুঁইয়ার দল নেপালের গোল বারে বার বার আক্রমণ করে। তবে বাংলাদেশের কেউই সফলতার মুখ দেখেননি। নেপালও কয়েকবার বাংলাদেশের রক্ষণে ভীতি ছড়িয়েছে। তবে আশরাফুল ইসলাম রানাকে পরাস্ত করতে পারেনি কেউ।

সর্বশেষ ২০০৩ সালে সাফ চ্যাম্পিয়নশিপের শিরোপা জয়ের মাধ্যমে আন্তর্জাতিক টুর্নামেন্টে সাফল্য পেয়েছিল বাংলাদেশ ফুটবল দল। এর পর গোটা এক যুগের বেশী সময় পার হলেও আর কোন শিরোপার দেখা পায়নি তারা।  সাফ চ্যাম্পিয়নশিপের পর যেমন আর কোন শিরোপা পায়নি তেমনি জয় করতে পারেনি বঙ্গবন্ধু গোল্ডকাপের শিরোপাও।

সর্বশেষ হোম ভেন্যুতে ২০১৮ সালে অনুষ্ঠিত সাফ চ্যাম্পিয়নশিপে এই নেপালীদের কাছেই শিরোপা খুইয়েছে বাংলাদেশ। একই বছর বঙ্গবন্ধু গোল্ডকাপের সেমিফাইনালে বুরুন্ডির কাছে ৩-০ গোলে হেরে টুর্নামেন্ট থেকেই বিদায় নেয় লাল সবুজের দল।

এটি ঠিক যে সাফ টুর্নামে’ন্ট কিংবা বঙ্গবন্ধু গোল্ডকাপ অনেক বেশী মর্যাদার। তবে ফিফা প্রীতি ম্যাচের এই সিরিজকেও খুব বেশী খাট করে দেখার সুযোগ নেই। কারণ দুই ম্যাচের এই সিরিজকে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে উৎসর্গ করেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন। যে কারণে এই সিরিজের নামকরণ হয়েছে ‘মুজিব বর্ষ’ ফিফা আন্তর্জাতিক প্রীতি ম্যাচ সিরিজ। ফলে সিরিজ জয়ের মাধ্যমে একটি ঐতিহাসিক মুহুর্তের সাক্ষী হবার সুযোগ পাচ্ছে জামাল ভুঁইয়ার দল।


 

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট