হুমায়ুন রশীদ চৌধুরী- বিশ্বব্যাপী বরেণ্য এক নাম

প্রকাশিত: ৫:০৭ অপরাহ্ণ, নভেম্বর ১১, ২০২০

হুমায়ুন রশীদ চৌধুরী- বিশ্বব্যাপী বরেণ্য এক নাম

সিলেট বিভাগীয় কমিশনার মো. মশিউর রহমান এনডিসি বলেছেন,হুমায়‚ন রশীদ শুধু সিলেটের নন, বিশ্বব্যাপী বরেণ্য এক নাম। ১৯৭৫ সালে কতিপয় বিপথগামীর হাতে যখন স্বপরিবারে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান’কে হত্যা করা হয়, তখন অত্যন্ত সাহসিকতা নিয়ে চাকরির ভয় না করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও শেখ রেহানা’কে আশ্রয় দান করা একমাত্র ব্যক্তি হুমায়‚ন রশীদ চৌধুরী। তার দেশপ্রেম, নিষ্ঠা, ন্যায়পরায়ণতা, কর্তব্যনিষ্ঠা নিয়ে আলোচনা হলে আমাদের ইতিহাস সমৃদ্ধ হবে। নতুন প্রজন্ম হুমায়‚ন রশীদের জীবন থেকে শিক্ষা নেয়া উচিত। তার পারিবারিক ও শিক্ষা জীবন নিয়ে আলোচনা করলে আমরা সমৃদ্ধ হবো।
মরহুম স্পীকার হুমায়‚ন রশীদ চৌধুরীর ৯৩ তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন। বুধবার দুপুরে নগরীর হোটেল স্টার প্যাসিফিক এর বল রুমে স্পীকার হুমায়‚ন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের আয়োজনে স্পীকার হুমায়‚ন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের আজীবন সদস্য ফালাহ উদ্দিন আলী আহমদের সভাপতিত্বে প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন স্মৃতি পরিষদের সহ-সভাপতি মাহসুন নোমান রশীদ চৌধুরী।

বিশেষ অতিথির বক্তব্য রাখেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ, ডা. হারুনুর রশীদ, মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অধ্যাপক জাকির হোসেন। এসময় কেক কেটে মরহুমের জন্মদিন উদযাপন করা হয়। কাশমীর রেজার সঞ্চালনায় আলোচনা সভায় হুমায়‚ন রশীদ চৌধুরী স্মৃতি পরিষদের সাংগঠনিক সম্পাদক আখলাকুল আম্বিয়া পরিষদের সদস্যদের পরিচয় তুলে ধরেন। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন শিক্ষা প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী নজরুল হাকিম, এডিসি শিক্ষা বদরুদ্দোজা, স্মৃতি পরিষদের আজীবন সদস্য তোফায়েল আহমেদ ও মাহবুবুল হাফিজ চৌধুরী মুশফিক প্রমূখ । শুরুতে কোরআন তেলাওয়াত করেন মাওলানা সাদিকুর রহমান।
এদিকে আলোচনা সভার প‚র্বে মরহুম স্পীকার হুমায়‚ন রশীদ চৌধুরী’র সমাধিস্থলে ফুল দিয়ে শ্রদ্ধাঞ্জলি জানান নেতৃবৃন্দ।


সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট