ঘরেই বানিয়ে ফেলুন চিকেন পিৎজা

প্রকাশিত: ১১:৪১ পূর্বাহ্ণ, নভেম্বর ৪, ২০২০

ঘরেই বানিয়ে ফেলুন চিকেন পিৎজা

পিৎজা খেতে পছন্দ করেন না এমন মানুষ খুব কমই মিলবে। চাইলেই সুস্বাদু চিকেন পিৎজা ইস্ট ও পনির ছাড়াই চুলাতেই বানিয়ে ফেলতে পারেন। জেনে নিন কীভাবে বানাবেন।

পিৎজার ডো তৈরির উপকরণ

* ময়দা- ১/২ কাপ ও আরও ২ টেবিল চামচ * বেকিং পাউডার- ১/৪ চা চামচ * বেকিং সোডা- ১/৪ চা চামচ * লবণ- ১/৪ চা চামচ * চিনি- ১/২ চা চামচ * টক দই- ১/৪ কাপ * তেল-১ টেবিল চামচ * চিকেন মেরিনেট করার উপকরণ * মুরগির মাংস -১/২ কাপ * আদা বাটা- ১/৪ চা চামচ * রসুন বাটা- ১/৪ চা চামচ * মরিচ গুঁড়া- ১/২ চা চামচ * সাদা গোলমরিচ গুঁড়া- ১/৪ চা চামচ * জিরার গুঁড়া- ১/৪ চা চামচ * ধনিয়া গুঁড়া- ১/৪ চা চামচ * লবণ- স্বাদ মতো * চিলি ফ্লেকস- ১/৪ চা চামচ * ওরিগেনো- ১/৪ চা চামচ * পিৎজা হোয়াইট সস তৈরির উপকরণ * মাখন- ২ টেবিল চামচ * ময়দা- ১ টেবিল চামচ * তরল দুধ- ১ কাপ * পেঁয়াজ- অর্ধেকটা * তেজপাতা- ১টি * লবঙ্গ- ২টি * সাদা গোলমরিচের গুঁড়া- ১/৪ চা চামচ * চিলি ফ্লেকস- ১/৪ চা চামচ * ওরিগেনো- ১/৪ চা চামচ * লবণ- ১/৪ চা চামচ * পিৎজা টপিং * পিৎজা সস- ৩-৪ টেবিল চামচ * হোয়াইট সস- ৩-৪ টেবিল চামচ * চিকেন * সবুজ ক্যাপসিকাম * লাল ক্যাপসিকাম * পেঁয়াজের টুকরো * ওরিগেনো- ১/৪ চা চামচ * চিলি ফ্লেকস- ১/৪ চা চামচ * ব্ল্যাক অলিভ

যেভাবে তৈরি করবেন

প্রথমে পিৎজার ডো তৈরির জন্য শুকনা উপকরণগুলো মিশিয়ে নিন। এরপর টক দই ও তেল মিশিয়ে নরম ডো বানিয়ে নিন। একটি পাতলা সুতি কাপড় দিয়ে ঢেকে রাখুন এক ঘণ্টার জন্য। এর মধ্যে মাংসের প্রিপারেশনটি করে নিন।

মুরগির বুকের মাংস ছোট টুকরা করে কেটে মেরিনেট করার সব উপকরণ দিয়ে মেখে রেখে দিন আধা ঘণ্টার জন্য।

পিৎজা হোয়াইট সস তৈরির জন্য মিডিয়াম আঁচে মাখন গলিয়ে নিন। ময়দা দিয়ে ঘন ঘন নাড়তে থাকুন যেন জমাট বেঁধে না যায়। রঙ বদলে গেলে তরল দুধ দিয়ে দিন। বলক চলে আসলে বাকি উপকরণ দিয়ে জ্বাল করুন। কয়েক মিনিট পর পেঁয়াজ, তেজপাতা ও লবঙ্গ উঠিয়ে নিন। প্যানে তেল গরম করে মসলা মেখে রাখা মাংসের টুকরা দিয়ে ৫ থেকে ৭ মিনিট ভাজুন। বাদামি রঙ হয়ে গেলে নামিয়ে ঠাণ্ডা করুন।


চুলায় একটি মোটা তলযুক্ত পাত্র বসিয়ে এক কাপ লবণ দিয়ে দিন। লবণ ছড়িয়ে দিয়ে একটি স্ট্যান্ড বসিয়ে নিন উপরে। পাত্রটি ঢাকনা দিয়ে ঢেকে দিন। ঢাকনায় ছিদ্র থাকলে সেটা বন্ধ করে দেবেন। মিডিয়াম আঁচে দশ মিনিট গরম করুন।

ডোয়ের উপর সামান্য ময়দা ছিটিয়ে মোটা করে রুটি বেলে নিন। একটি ছড়ানো ওভেন ট্রেতে রুটি বিছিয়ে আঙুলের সাহায্যে বর্ডারের অংশ চেপে খানিকটা গর্ত করে নিন। উপরে ভালো করে তেল ব্রাশ করুন। পিৎজা সস, হোয়াইট সস ছড়িয়ে মাংসের টুকরা দিয়ে দিন। বাকি সব টপিং দিয়ে সাজিয়ে প্রি হিটে থাকা পাত্রে বসিয়ে ঢেকে দিন। ২০ থেকে ২২ মিনিট মিডিয়াম বা উচ্চতাপে রাখুন চুলায়।


  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট