অবশেষে প্রকাশ্যে এলো চীনের করোনা ভ্যাকসিন

প্রকাশিত: ৮:৩৬ অপরাহ্ণ, সেপ্টেম্বর ৭, ২০২০

অবশেষে প্রকাশ্যে এলো চীনের করোনা ভ্যাকসিন

করোনাভাইরাস প্রতিরোধী নিজেদের তৈরি ভ্যাকসিন প্রথমবারের মতো সামনে আনল চীন। সোমবার বেইজিংয়ের একটি বাণিজ্যমেলায় করোনা প্রতিরোধী ভ্যাকসিনের প্রদর্শনী হয়।

বার্তা সংস্থা এএফপি জানায়, ভ্যাকসিনটি আবিষ্কারের পেছনে ছিল সিনোভ্যাক বায়োটেক এবং সিনোফার্ম নামে দুইটি চীনা প্রতিষ্ঠান।

বাণিজ্যমেলায় করোনা ভ্যাকসিনের ছোট শিশিকে ঘিরে দর্শনার্থীদের কৌতূহল দেখা যায়। এখনো বাজারে না এলেও এই চীনা ভ্যাকসিন ঘিরে যথেষ্ট আশার আলো তৈরি হয়েছে।

এএফপিকে সাইনোভ্যাক জানায়, ইতিমধ্যেই তারা ভ্যাকসিনের একটি কারখানা তৈরি করে ফেলেছে। ওই কারখানায় বছরে ৩০ কোটি ভ্যাকসিন তৈরি হবে।

এ বছরের শেষেই ভ্যাকসিনটির তৃতীয় ট্রায়াল সম্পন্ন হবে। এরপরে এটি বাজারজাত করা সম্ভব হবে বলে চীনা কোম্পানিটি জানায়।

চীনা ট্যাবলয়েড গ্লোবাল টাইমস জানায়, ভ্যাকসিনটি দামও বেশি হবে না। দুই ডোজের দাম থাকবে ১৪৬ ডলারের নিচে। বাংলাদেশি মুদ্রায় যা বারো হাজার টাকার কিছু বেশি।

ডিসেম্বরে চীনের উহান থেকে প্রাণঘাতী করোনাভাইরাস পুরো বিশ্বে ছড়িয়ে পড়ে। ওয়ার্ল্ডোমিটার ইনফোর তথ্যানুসারে, এখন পর্যন্ত বিশ্বজুড়ে ২৭ কোটির বেশি মানুষ করোনায় আক্রান্ত হয়েছেন। এর মধ্যে মারা গেছেন ৮ লাখ ৮৭ হাজারের বেশি।

এর আগে করোনা ভ্যাকসিন বাজারে আনে হইচই ফেলে দেয় রাশিয়া। এখন পর্যন্ত সেটিকেই করোনার প্রথম ভ্যাকসিন বলা হচ্ছে। যদি রাশিয়ার এ ভ্যাকসিন নিয়ে আন্তর্জাতিক মহলের নানা অভিযোগ আছে।


  •