দিনে কতটুকু লবণ খাবেন, কীভাবে খাবেন?

প্রকাশিত: ৫:৩৪ পূর্বাহ্ণ, আগস্ট ২৪, ২০২০

দিনে কতটুকু লবণ খাবেন, কীভাবে খাবেন?

রান্না করতে হলে লবণ লাগেই। তবে বেশি লবণ খাবারের স্বাদ যেমন নষ্ট করে, তেমনই স্বাস্থ্যের জন্য বিপজ্জনক। দেখে নিন, ঠিক কতটা লবণ প্রতিদিন খাওয়া জরুরি।

লবণ শুধু রান্নার স্বাদই বাড়ায় না, শরীরের পক্ষেও অত্যন্ত উপযোগী। লবণ কিছু গুরুত্বপূর্ণ খনিজ পদার্থ থাকে যা শরীরে ইলেক্ট্রোলাইটস হিসেবে কাজ করে। এটি স্নায়ুতন্ত্র, মাংসপেশির কাজ ও শরীরে তরলের মাত্রা ঠিক রাখে। কিন্তু লবণ বেশি খেলে রক্তচাপ বেড়ে যেতে পারে, হতে পারে হার্টের রোগও। তাই খাবারে লবণ মেশান ঠিকই কিন্তু বুঝে সুঝে।

তাই বলে আবার অসুস্থ হওয়ার ভয়ে লবণ খাওয়া একেবারে কমিয়ে দেয়া ঠিক হবে না। যতক্ষণ না চিকিৎসক আপনাকে লবণ খাওয়া কমাতে বলছেন, ততক্ষণ কোনও ভয় নেই। তবে অনেকেরই ধারণা, লবণ অত্যন্ত অস্বাস্থ্যকর।

অনেকে জানেন না, শরীরে লবণ অর্থাৎ সোডিয়াম কমে গেলে নানারকম সমস্যা হতে পারে। ক্ষুদ্রান্ত্র, মাংসপেশির সমস্যা, পেটের গোলমাল, বমি ও হার্ট ফেলিওরের মতো অসুস্থতা অসম্ভব নয়। এমনকি মস্তিষ্কের কার্যকলাপেও সোডিয়ামের কমে যাওয়া প্রভাব ফেলতে পারে।

আবার শরীরে যদি লবণ বেশি যায় তবে অস্টিওপোরোসিস, কিডনির সমস্যা ও রক্তচাপ বাড়তে পারে। আর রক্তচাপ থেকে শুরু হয় হৃদযন্ত্রের সমস্যা। এখন বাজারে নানা ধরনের লবণ পাওয়া যায়, যেমন টেবল সল্ট, কোশের সল্ট, সি সল্ট, পিঙ্ক হিমালয়ান সল্ট ইত্যাদি।

রান্নার জন্য মূলত ব্যবহার হয় টেবল সল্ট। এই লবণে আয়োডিন ভরপুর। তবে পুষ্টির কথা ভাবলে সব থেকে ভালো সি সল্ট ও হিমালয়ান সল্ট। তবে তার মানে এই নয়, এই লবণ ইচ্ছেমত খেতে পারেন। যে লবণ খান, সবগুলোতেই সোডিয়াম রয়েছে, তাই সোডিয়ামের মাত্রা নিয়ে একটু সাবধান হতে হবে।

রান্না করা খাবারে লবণ ছিটিয়ে খাওয়া অত্যন্ত অস্বাস্থ্যকর। আলাদা করে মেশানো ওই লবণ সহজে হজম হয় না, ফলে পেটের সমস্যা হতে পারে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা বলেছে, প্রাপ্তবয়স্করা প্রতি দিন ৫ গ্রাম পর্যন্ত লবণ খেতে পারেন। ২ বছর থেকে ১৫ বছরের ছেলে-মেয়েদের শরীরে লবণের মাত্রা তাদের শারীরিক প্রয়োজনের ওপর নির্ভর করে। প্রতিদিনের লবণে আয়োডিন থাকা অবশ্যই উচিত, তা মস্তিষ্কের বিকাশ ঘটায়। সূত্র- এবিপি আনন্দ।


  •