অবস্থার উন্নতি হয়নি, ভেন্টিলেশনে লড়াই করেছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি

প্রকাশিত: ৬:১৩ অপরাহ্ণ, আগস্ট ১২, ২০২০

অবস্থার উন্নতি হয়নি, ভেন্টিলেশনে লড়াই করেছেন ভারতের সাবেক রাষ্ট্রপতি

মস্তিষ্কে অস্ত্রপচারের পরও ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জির অবস্থার কোনো উন্নতি হয়নি। করোনায় আক্রান্ত প্রবীণ এই কংগ্রেস নেতা এখনো ভেন্টিলেশনে রয়েছেন। তবে স্বস্তির খবর এটাই যে, তাঁর রক্তচাপ নিয়ন্ত্রণে রয়েছে। দিল্লির আর্মি রিসার্চ অ্যান্ড রেফারেল হাসপাতাল সূত্রে এমনটাই জানা গেছে।

এদিকে সাবেক এই রাষ্ট্রপতির আরোগ্য কামনায় তাঁর পৈতৃক ভিটে বীরভূমের কীর্ণাহারে যজ্ঞ হয়েছে। চলছে পুজো অর্চনা। শুধু কীর্ণাহার-ই নয়, ভারতের নানা জায়গাতেই প্রণব মুখার্জির দ্রুত আরোগ্য কামনায় প্রার্থনা করছে মানুষ।

সোমবার গুরুতর অবস্থায় সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে দিল্লি সেনানিবাসের আর্মি হাসপাতালে আনা হয়। পরীক্ষায় তাঁর মস্তিষ্কে জমাটবাধা তরল শনাক্ত হলে তাকে জীবনরক্ষাকারী অস্ত্রোপচারের মধ্য দিয়ে যেতে হয়। তবে অস্ত্রোপচারের পরও তিনি ভেন্টিলেশন সাপোর্টে গুরুতর অবস্থায় রয়েছেন। তাঁর শরীরে করোনাভাইরাসও রয়েছে।

পারিবারিক সূত্রে জানা গেছে, রবিবার রাতে বাথরুমে ভারসাম্য হারিয়ে পড়ে গিয়েছিলেন প্রণব। সে ঘটনায় মাথায় গুরুতর চোট লাগে। তাকে নয়াদিল্লির সেনা হাসপাতালে ভর্তি করা হয়। তাঁর মাথা ফাটেনি। কিন্তু মস্তিষ্কে আঘাত লেগে রক্ত জমাট বেধে যায়। গতকাল অস্ত্রোপচার করে তা বের করা হয়েছে। কিন্তু শ্বাসকষ্ট থাকায় তাকে ভেন্টিলেশনে রাখা হয়েছে এবং তাঁর শারীরিক অবস্থা সংকটজনক।

কিছুদিন যাবৎ প্রণব মুখার্জীর শরীর ভাল যাচ্ছিল না। এর আগে গত জানুয়ারিতেও বাথরুমে পড়ে গিয়ে চোট পেয়েছিলেন তিনি। সেসময়ও হাসপাতালে ভর্তি করা হয়েছিল তাকে। চিকিৎসকরা জানিয়েছিলেন, প্রণবের শরীরে হিমোগ্লোবিন কম। সোডিয়াম-পটাশিয়ামও কমে গিয়েছে। প্রণববাবুর শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কমেছে। –সূত্র : জি নিউজ


  •