বন্যায় ভাসছে ৩১ জেলা : প্রায় অর্ধকোটি মানুষের জীবন বিপর্যস্ত

প্রকাশিত: ১১:৩০ পূর্বাহ্ণ, জুলাই ২৮, ২০২০

বন্যায় ভাসছে ৩১ জেলা : প্রায় অর্ধকোটি মানুষের জীবন বিপর্যস্ত

দেশে অতি ভারী বর্ষণ ও উজান থেকে নেমে আসা ঢলে দীর্ঘদিন ধরে বন্যার কবলে দেশের উত্তর ও উত্তর-পূর্ব এবং মধ্যাঞ্চল। বন্যার পানিতে ভাসছে এসব অঞ্চলের ৩১টি জেলার ৪৭ লাখের অধিক মানুষ। খাদ্য ও সুপেয় পানির চরম সংকটে বিপর্যস্ত বানভাসিদের জীবন। বন্যার পানিতে ডুবে ও সাপের কামড়ে প্রাণ হারিয়েছেন অন্তত শতাধিক মানুষ।

দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয়ের তথ্য বলছে, ২৭ জুন থেকে শুরু হওয়া বন্যায় এখন পর্যন্ত আক্রান্ত জেলার সংখ্যা ৩১। আর বন্যায় ক্ষতিগ্রস্ত মানুষ ৪৭ লাখ। যদিও বন্যায় মৃত্যুর হার নিয়ে দুই ধরনের বক্তব্য পাওয়া গেছে। দুর্যোগ ব্যবস্থাপনা মন্ত্রণালয় দাবি করছে, এখন পর্যন্ত মৃতের সংখ্যা ৪১। যদিও বেসরকারিভাবে এই মৃত্যুর সংখ্যা বলা হচ্ছে ১২০-এর ওপরে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য বলছে, ২৭ জুন থেকে প্রথম দফায় দেশের উত্তরাঞ্চল ও উত্তর-মধ্যাঞ্চলে বন্যা শুরু হয়। ১১ জুলাই থেকে দ্বিতীয় দফায় বন্যা শুরু হয়, যেটি এখনো অব্যাহত আছে। তবে আগস্টের প্রথম সপ্তাহে বন্যার পানি কমতে থাকবে। দ্বিতীয় সপ্তাহে বন্যা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সম্ভাবনা রয়েছে।

বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্রের তথ্য বলছে, ব্রহ্মপুত্র ও যমুনা নদীর পানি সমতল থেকে আরও বাড়ছে। এখন বিপৎসীমার ওপরে অবস্থান করছে।

বন্যাকবলিত জেলাগুলো হলো :
রংপুর, কুড়িগ্রাম, নীলফামারী, গাইবান্ধা, লালমনিরহাট, সিরাজগঞ্জ, সুনামগঞ্জ, বগুড়া, সিলেট, জামালপুর, রাজবাড়ী, মাদারীপুর, টাঙ্গাইল, মানিকগঞ্জ, ফরিদপুর, নেত্রকোনা, নওগাঁ, শরীয়তপুর, ঢাকা, মুন্সীগঞ্জ, কিশোরগঞ্জ, ব্রাহ্মণবাড়িয়া, চাঁদপুর, নোয়াখালী, লক্ষ্মীপুর, নাটোর, হবিগঞ্জ ময়মনসিংহ, রাজশাহী এবং মৌলবীবাজার।


  •