সব আইফোন আনলক হবে নতুন জেইলব্রেকে

প্রকাশিত: ১২:২৫ অপরাহ্ণ, মে ২৬, ২০২০

সব আইফোন আনলক হবে নতুন জেইলব্রেকে

আইওএস ১১ ও এর পরবর্তী সংস্করণের আইওএস চালিত সব আইফোন আনলক করতে পারবে এমন ‘জেইলব্রেক’ টুল উন্মুক্ত করেছে এক হ্যাকার দল। এমনকি গত সপ্তাহে আসা নতুন আইওএস ১৩.৫ অপারেটিং সিস্টেমেও কাজ করবে টুলটি।

প্রযুক্তিবিষয়ক সাইট টেকক্রাঞ্চ এক প্রতিবেদনে জানিয়েছে, টুলটি নিয়ে এসেছে ‘আনকভার টিম’ নামের প্রখ্যাত হ্যাকার দল।

নিজেদের পণ্যের ব্যাপারে বরাবরই বেশ রক্ষণশীল অ্যাপল। আইফোনের ক্ষেত্রেও এর ব্যতিক্রম হয়নি। শুধু অনুমোদিত অ্যাপ ও কাস্টোমাইজেশন জায়গা পায় আইফোনে। হ্যাকাররা অ্যাপলের এই ভার্চুয়াল ওএস-কারাগার বা ‘জেইল’ থেকে মুক্তি চায়, আর তাই কিছুদিন পরপরই এসে হাজির হয় জেইলব্রেক।

আইওএস-এর পূর্ববর্তী সংস্করণের দুর্বলতাকে কাজে লাগিয়ে জেইলব্রেক টুল তৈরি করে থাকেন হ্যাকাররা। তবে, দুর্বলতাগুলোকে প্রকাশ করা হয় না। কোনো জেইলব্রেক টুলই বেশিদিন কাজ করে না। দেখা যায়, অ্যাপল খুব দ্রুত প্যাচ নিয়ে এসে বন্ধ করে দিয়েছে জেইলব্রেক।

নিরাপত্তা বিশেষজ্ঞরা অ্যাপল ব্যবহারকারীদের জেইলব্রেক না ব্যবহার করার পরামর্শ দিয়ে থাকেন। কারণ অ্যাপলের ‘জেইল’ থেকে বের হতে পারলেও নতুন নিরাপত্তা ত্রুটির সম্মুখীন হতে পারেন ব্যবহারকারীরা।

নতুন জেইলব্রেক এমন একটি সময়ে এলো যখন অ্যাপলের ‘দৃঢ় নিরাপত্তা’ নিয়ে প্রশ্ন উঠছে। গত সপ্তাহেই ত্রুটি খুঁজে বেড়ানো ‘জিরোডিয়াম’ জানিয়েছেন, নিরাপত্তা ত্রুটির জন্য বেশ কিছু মডেলের আইফোন কিনবেন না তিনি।

এ দিকে, এ সপ্তাহে মাদারবোর্ডের এক প্রতিবেদন বলছে, আসন্ন আইওএস ১৪-এর ‘প্রি-রিলিজ’ সংস্করণ হ্যাকারদের হাতে চলে এসেছে কয়েক মাস আগেই।


  •