মাউথওয়াশেই ধ্বংস হবে করোনাভাইরাস! কিন্তু কিভাবে?

প্রকাশিত: ৯:৪৩ অপরাহ্ণ, মে ১৬, ২০২০

মাউথওয়াশেই ধ্বংস হবে করোনাভাইরাস! কিন্তু কিভাবে?

বিজ্ঞানীরা প্রতিনিয়ত গবেষণা করেই চলছে একটা প্রতিষেধকের খোঁজে। তবে করোনা রোধের নিত্য নতুন উপায়ের সন্ধানও পাওয়া যাচ্ছে। এবার সেই গবেষণার মানুষের নিত্য ব্যবহৃত মাউথওয়াশ নিয়ে।

ফক্স নিউজে প্রকাশিত সাম্প্রতিক খবর অনুযায়ী করোনাভাইরাস সংক্রমণ আটকানো যেতে পারে সাধারণ মাউথওয়াশের ব্যবহারে। ফাংশন জার্নালে প্রকাশিত এই গবেষণাপত্রে দাবি করা হয়েছে, সংক্রমণের প্রথম স্টেজে কোভিড ১৯ গলা এবং স্যালাইভারি গ্ল্যান্ডে দ্রুত মাল্টিপ্লাই করে। একই সঙ্গে জানানো হয় সার্স-কভ-২ ওনভল্পড ভাইরাস যার বাইরের অংশে লিপিড মেমব্রেন রয়েছে। যে কোষের এই ভাইরাস বাসা বাঁধে তার থেকেই তৈরি করে নেয় লিপিড মেমব্রেন।

সাধারণত মাউথওয়াশে পোভিডোন-আয়োডিন, ইথানল এবং সেটিলপাইরিডিনিয়াম থাকে। তবে বিজ্ঞানীরা এও বলেছেন, ঠিক কতক্ষণ পর্যন্ত মাউথওয়াশের এই সব উপকরণ মুখের ভিতরের বায়োমেমব্রেনের সঙ্গে লড়াই চালাতে পারবে তা আরও গবেষণার পরই নিশ্চিত করে বলা যাবে।

এই গবেষণার প্রধান এবং কার্ডিফ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ভ্যালেরি ও’ডোনেল জানিয়েছেন, কিছু মাউথওয়াশে যথেষ্ট পরিমাণে ভাইরুসিডাল উপকরণ থাকে যা সহজেই ওনভল্পড ভাইরাসের লিপিড নষ্ট করতে পারে। এমনটা প্রমাণিত হয়েছে টেস্ট টিউব গবেষণা এবং সীমিত ক্লিনিকাল সমীক্ষায়।

ফেব্রুয়ারি মাসে অবশ্য বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে দাবি করা হয়েছিল, এমন কোনও প্রমাণ পাওয়া যায়নি যার থেকে দাবি করা যায় নভেল করোনাভাইরাস সংক্রমণ রোধে মাউথওয়াশ কার্যকর হতে পারে। যদি কিছু কিছু মাউথওয়াশের ব্যবহারে মুখের লালায় মজুত মাইক্রোব অল্পক্ষণের জন্যে মেরে ফেলা যায়।


  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট