স্বস্তির সুবাতাস বইছে ইতালিতে

প্রকাশিত: ১২:১২ পূর্বাহ্ণ, মে ২, ২০২০

স্বস্তির সুবাতাস বইছে ইতালিতে

করোনা মহামারিতে মৃত্যুপুরীতে পরিণত হওয়া ইতালিতে স্বস্তির সুবাতাস বইতে শুরু করেছে। মৃত্যুর হার কমে আসায় টানা দুই মাসের লকডাউনের কড়াকড়ি প্রত্যাহার করেছে। আসছে ৪ মে থেকে ফ্লোরেন্সের পেরেটোলা ও রোমের সিয়ামপিনো বিমানবন্দর পুরোদমে আবারো চালু হতে যাচ্ছে।

বৃহস্পতিবার ইতালির পরিবহণমন্ত্রী পাওলা ডি মিশেলি এ ঘোষণা দেন। তিনি জানিয়েছে যে তারা আগামী সপ্তাহে তার দুটি শাট বিমানবন্দর, রোমের সায়াম্পিনো এবং ফ্লোরেন্সের পেরেটোলা পুনরায় চালু করবে।

ইতালির প্রধানমন্ত্রী জুসেপ্পে কন্তে বলেছেন, ‘৪ মে থেকে কড়াকড়ি শিথিল করা হবে। সীমিত পরিসরে লোকজনকে তাদের আত্মীয়স্বজনের সঙ্গে দেখা করার অনুমতি দেওয়া হবে। পার্ক, কারখানা, ভবন খুলে দেওয়া হবে। তবে সেপ্টেম্বর মাসের আগে স্কুলে ক্লাস শুরু হবে না।’

পরিবহন মন্ত্রণালয় একটি সংক্ষিপ্ত বিবৃতিতে জানিয়েছে, বিমানবন্দর দুটি যাত্রীবাহী বিমানের জন্য ৪ মে পুনরায় চালু হবে। গত ১৪ মার্চ থেকে ওই দুই এয়ার্টপোর্টে সব ধরনের ফ্লাইট চলাচল বন্ধ হবার পর নতুন এ ঘোষণা দেওয়া হল।

সায়াম্পিনো হল রোমের মধ্যম শ্রেণীর বিমানবন্দর। বেশিরভাগ স্বল্প ব্যয়ের যাত্রীরা এই বিমানবন্দরটি ব্যবহার করেন। অন্যদিকে পেরেটোলা বিমানবন্দরটি দেশটির দ্বিতীয় বৃহত্তম বিমানবন্দর।

করোনা পরীক্ষা ও করোনা আক্রান্ত রোগীদের পরিবহনে সুবিধার্থে দেশটির সিভিল এভিয়েশন অথোরিটির অনুরোধে দুটি বিমানবন্দর চালু হতে যাচ্ছে। পাশাপাশি দেশটির দূরপাল্লার রেল সংযোগও কার্যকর করা হবে বলে পরিবহণ মন্ত্রণালয়য়ের এক নোটিশে জানানো হয়েছে।

উল্লেখ্য, করোনাভাইরাসে ইতালিতে এ পর্যন্ত ২৭ হাজার ৯৬৭ জনের মৃত্যু হয়েছে। আর আক্রান্তের সংখ্যা ২ লাখ ৫ হাজার ৪৬৩ জন। চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৭৫ হাজার ৯৪৫ জন।


সূত্র- স্ট্রেইট টাইমস

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট