বাজারে আসছে ইরানের করোনা কিট ও ভাইরাস নাশক মাস্ক

প্রকাশিত: ৯:১৮ অপরাহ্ণ, এপ্রিল ৭, ২০২০

বাজারে আসছে ইরানের করোনা কিট ও ভাইরাস নাশক মাস্ক

তেহরানের শহিদ বেহেশতি বিশ্ববিদ্যালয়ে তৈরি করোনা ভাইরাস নির্ণয়কারী কিট, হালকা শ্বাসযন্ত্র বা ভেন্টিলেটর এবং ভাইরাস-নাশক মুখোশ বা মাস্ক শিগগিরই ইরানের বাজারে ছাড়া হবে।

বিশ্ববিদ্যালয়টির গবেষণা উপ-পরিচালক বাবাক শোকরি এ কথা জানিয়েছেন। তিনি জানান, শিগগিরই এ সব জিনিসের গণ-উৎপাদন এবং বিপণন তৎপরতা শুরু হবে।

বাজারে প্রচলিত কিট দিয়ে করোনা শনাক্ত করতে কয়েক ঘণ্টা লাগলেও শহিদ বেহেশতি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের তৈরি কিট দিয়ে সে কাজ মাত্র ২০ মিনিটে করা যাবে বলেও জানান তিনি।

নতুন এ কিট দিয়ে করোনাভাইরাস ছাড়া আরও কয়েক ধরণের ভাইরাস শনাক্ত করা যাবে বলেও উল্লেখ করেন তিনি। তিনি বলেন, এটি দিয়ে এইডস এবং বার্ড ফ্লুর ভাইরাস চিহ্নিত করা সম্ভব হবে।

ভাইরাস-নাশক মুখোশ বা মাস্ক তৈরির জন্য শহিদ বেহেশতি বিশ্ববিদ্যালয়ের গবেষকদের নিরলস তৎপরতার কথা তুলে ধরে তিনি বলেন, তাদের তৈরি মুখোস কেবল ভাইরাসকে আটক দেবে না বরং রোগ সৃষ্টিকারী এ সব অণুজীবকে মেরে ফেলে ব্যবহারকারীর সুরক্ষা নিশ্চিত করবে। এ বিশ্ববিদ্যালয়ের তৈরি শ্বাসযন্ত্র প্রসঙ্গে তিনি বলেন, এটি কেবল ওজনে হালকেই হবে না বরং দামেও সস্তা পড়বে।

তিনি জানান, ইরানে চলমান করোনাভাইরাস বিরোধী লড়াইয়ে স্বাস্থ্য খাতের দায়িত্বে নিয়োজিত দেশটির কর্তৃপক্ষকে সহায়তা করতে এ বিশ্ববিদ্যালয়ে তৈরি করা হয়েছে ছয়টি বৈজ্ঞানিক-গবেষণা বিভাগ।

  •