ভারতে আটকা পড়া কয়েকজন বাংলাদেশি দেশে ফিরবেন আজ

প্রকাশিত: ৯:২৪ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২০

ভারতে আটকা পড়া কয়েকজন বাংলাদেশি দেশে ফিরবেন আজ
ভারতে আটকা পড়া কয়েকজন বাংলাদেশি আজ দেশে ফেরার পর সাথে সাথেই ওই এলাকাতেই তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারিন্টিনে রাখা হবে।

করোনা মহামারীকে কেন্দ্র করে ভারতে লক ডাউনে আটকা পড়া বাংলাদেশিদের কয়েকজন আজ পঞ্চগড়ের বাংলাবান্ধা স্থলবন্দর দিয়ে দেশে ফিরবেন। তবে বাংলাদেশে প্রবেশের সাথে সাথেই ওই এলাকাতেই তাদের প্রাতিষ্ঠানিক কোয়ারিন্টিনে রাখা হবে।

এক জরুরী সভা শেষে জেলা প্রশাসনের নিশ্চিত করে বলা হয় সোমবার বিকেলে তারা ভারত থেকে বাংলাবান্ধা ইমিগ্রেশন দিয়ে ফিরবেন। সভায় পঞ্চগড়-১ আসনের সংসদ সদস্য মজহারুল হক প্রধান, জেলা প্রশাসক সাবিনা ইয়াসমিন, জেলা পরিষদ চেয়ারম্যান আনোয়ার সাদাত সম্রাট, পুলিশ সুপার মোহাম্মদ ইউসুফ আলী, সিভিল সার্জন ডা. ফজলুর রহমান, ১৮ বিজিবি অধিনায়ক লে. কর্নেল খন্দকার আনিসুর রহমান, পৌর মেয়র তৌহিদুল ইসলাম, সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আমিরুল ইসলামসহ জেলা প্রশাসনের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সভায় জেলা প্রশাসক জানান, ভারতে চিকিৎসা এবং লেখাপড়া করার জন্য পঞ্চগড়সহ বাংলাদেশের বিভিন্ন এলাকার মানুষজন ভারতে গিয়ে করোনা পরিস্থিতিতে ভারতের ঘোষিত লকডাউন আর ইমিগ্রেশন সেবা বন্ধ থাকায় আটক পড়ে যান। ভারতে করোনা আক্রান্তের সংখ্যা দিন দিন বাড়তে থাকায় এই সকল বাংলাদেশী দেশে ফেরার আকুতি জানান। তাই সরকারি নির্দেশনায় বিশেষ ব্যবস্থাপনায় বাংলাবান্ধা স্থল বন্দর দিয়ে তাদের দেশে ফিরিয়ে আনা হবে।

তবে তাদের স্থল বন্দর এলাকা সংলগ্ন স্থানে তাদের ১৪ দিনের প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিন নিশ্চিত করা হবে। সেখানে তাদের থাকা, খাওয়া এবং চিকিৎসাসহ যাবতীয় সুবিধা দেয়া হবে বলেও ঘোষণা সভায় জানানো হয়।

বাংলাবান্ধায় সতর্কতা পরিস্থিতি দেখার জন্য জেলা প্রশাসন ও জনপ্রতিনিধিদের এক দল বিকেলে বাংলাবান্ধা স্থলবন্দর ও ইমিগ্রেশন পরিদর্শন করবেন।

এদিকে ভারত থেকে বাংলাদেশীদের ফেরা নিয়ে স্থানীয়দের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। প্রশাসনের পক্ষ থেকে জেলার সর্বত্র আরও কড়াকড়ি আরোপ করা হয়েছে।

  •