জনগণের সহায়তা ছাড়া করোনা নিয়ন্ত্রণ অসম্ভব

প্রকাশিত: ৯:৪৭ অপরাহ্ণ, এপ্রিল ৬, ২০২০

জনগণের সহায়তা ছাড়া করোনা নিয়ন্ত্রণ অসম্ভব

করোনা ভাইরাসের সংক্রমণরোধে সামাজিক দূরত্ব বা কোয়ারেন্টিন নিশ্চিত করে ঘরে থাকার আহ্বান জানিয়ে মন্ত্রিসভা বলেছে, না হয় করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে সম্ভব হবে না।

সোমবার (০৬ এপ্রিল) গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে বৈঠকে মন্ত্রিসভা কমিটি জনগণের প্রতি এ আহ্বান জানায়। বৈঠক শেষে সচিবালয়ে প্রেস ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম এ কথা জানান।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, প্রধানমন্ত্রীর নেতৃত্বে মন্ত্রিসভা বারবার অনুরোধ জানিয়েছে জনগণের প্রতি, এটা (করোনা পরিস্থিতি) অলরেডি আগের থেকে বেড়েছে। সুতরাং জনগণের পরিপূর্ণ সহায়তা ছাড়া এটা কোনোভাবেই নিয়ন্ত্রণে রাখা সম্ভব নয়। সেজন্য সামাজিক দূরত্ব বা কোয়ারেন্টিনের যে কথা বলা হচ্ছে। বারবার মন্ত্রিসভার পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে, যেন আপনারা সামাজিক দূরত্ব ও যেখানে কোয়ান্টাইন প্রযোজ্য, আপনারা নিজ দায়িত্বে এটা বাস্তবায়ন করবেন। অন্যথায় কোনোভাবেই এটাকে নিয়ন্ত্রণ করা সম্ভব হবে না।

তিনি বলেন, আমরা এর মধ্যে দেখছি আজকে থেকে আইনশৃঙ্খলা বাহিনীকে আরও একটু সতর্ক এবং স্ট্রিক্ট ভিউতে সবকিছু…প্রশাসনকেও নির্দেশ দেয়া হয়েছে আরেকটু স্ট্রিক্ট ভিউতে সোশ্যাল আইসোলেশন বাস্তবায়ন করার জন্য। সেই সঙ্গে ব্যাপক প্রচারণাও চালাবে গ্রাম এলাকায়, যাতে মানুষ আরও বেশি সতর্ক হতে পারে।

আমরা নিজেরা যদি নিজেদের রক্ষা না করি তাহলে এটা আমাদের পক্ষে দুরুহ হবে পরিস্থিতি নিয়ন্ত্রণ করা।

খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, বিশেষ করে আমাদের চিকিৎসকরা বারবার অনুরোধ জানাচ্ছেন- আমরা চিকিৎসা কার্যক্রম দেয়ার জন্য বাইরে আছি। আপনারা অনুগ্রহ করে ঘরে থাকবেন।

  •