জাহারা স্পেনের একমাত্র করোনামুক্ত নগরী, কিভাবে?

প্রকাশিত: ২:১২ পূর্বাহ্ণ, এপ্রিল ৫, ২০২০

জাহারা স্পেনের একমাত্র করোনামুক্ত নগরী, কিভাবে?

করোনায় যেন এক মৃত্যুপুরী বানিয়ে দিয়েছে। চারদিকে লাশের মিছিল। করোনার ছোবল যেন দেশের সব জায়গায় বিস্তার করেছে। তবে এতো ভয়াবহ মাত্রায় বিস্তার করলেও একটি শহর আছে স্পেনে, যেখানে করোনা ব্যর্থ হয়েছে।

স্পেনের দক্ষিণাংশের জাহারা দে লা সিয়েরা শহরটি প্রায় দুর্গের মতো। এর ভৌগলিক অবস্থান নিজেকের বিচ্ছিন্ন করে রাখার পক্ষে প্রাকৃতিকভাবেই সুবিধাজনক। পাহাড়ের কোলে ছোট ছোট বাড়ির মাঝে নির্দিষ্ট দূরত্ব। বাসিন্দার সংখ্যা সর্বসাকুল্যে ১৪০০। এই শহর নিজেই যেন একটা পৃথিবী। বহির্জগতের সঙ্গে যোগাযোগের জন্য ৫ টি প্রবেশদ্বার রয়েছে জাহারা শহরে।

গত ১৪ মার্চ, স্পেনে নোভেল করোনা ভাইরাসের সংক্রমণ নিয়ে সতর্কবার্তা পেয়েই এখানকার মেয়র সান্তিয়োগো গ্যালভান ৫টি প্রবেশদ্বারের চারটিতেই তালা লাগিয়ে দেন। প্রায় বিচ্ছিন্ন করে দেন নিজের শহর জাহারা দে লা সিয়েরাকে। শহরের প্রত্যেকটি গাড়ি, গাড়ির টায়ার থেকে শুরু করে রাস্তা, বাড়ি সব প্রতিদিন নিয়মিত পরিষ্কার করা হয়। একটি প্রবেশদ্বারের চেকপয়েন্টে মাত্র একজন নিরাপত্তারক্ষীয়। তার পরনে সুরক্ষা পোশাক। ।

মেয়রের কথায়, চেকপয়েন্ট দিয়ে এমন কোনও গাড়ি শহরের ভিতরে আসছে না, যা ঠিকমতো ডিসইনফেক্ট করা নেই। আমরা নিজেদের এবং প্রতিবেশী শহরগুলিকে নিরাপদে রাখতে এই পদক্ষেপ নিয়েছি।

  •