মৃত ব্যক্তির দাফন-জানাজার বাধা অমানবিক : নাসিম

প্রকাশিত: ১২:০৭ পূর্বাহ্ণ, মার্চ ৩১, ২০২০

মৃত ব্যক্তির দাফন-জানাজার বাধা অমানবিক : নাসিম

প্রাণঘাতী নভেল করোনা ভাইরাস মোকাবিলায় ব্যক্তি ও সমাজকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ও কেন্দ্রীয় ১৪ দলের সমন্বয়ক মোহাম্মদ নাসিম।

তিনি বলেন, সবার সম্মিলিত প্রচেষ্টায় নভেল করোনা মোকাবিলা করতে হবে। আর করোনায় মৃত ব্যক্তির দাফন ও জানাজার বাধা দেওয়া অমানবিক। বিজ্ঞানসম্মত ব্যাখ্যায় বলা হয়েছে, মৃত ব্যক্তির মাধ্যমে এই ভাইরাস ছড়ায় না। তাছাড়া ইসলাম ধর্মও এটা সমর্থন করে না।

সোমবার (৩০ মর্চ) ১৪ দলের পক্ষ থেকে দেওয়া এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।
মোহাম্মদ নাসিম বলেন, সম্প্রতি করোনায় মৃত কিংবা করোনা সন্দেহে মৃত ব্যক্তির দাফনে বাধা দেওয়া হয়েছে। এক শ্রেণির রাজনৈতিক কর্মীও বাধা দিচ্ছেন। এটা মোটেও ঠিক না। এ ধরনের কাজ করা থেকে সবারই বিরত থাকতে হবে।

‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশনা অনুযায়ী রাজনৈতিক নেতাকর্মীদের দায়িত্ব- করোনা আক্রান্ত রোগীদের সাহায্য-সহযোগিতা করা, তাদের পাশে দাঁড়ানো। এটা না করে প্রধানমন্ত্রীর নির্দেশ অমান্য করা হচ্ছে।’

তিনি বলেন, করোনার উৎসর্গ দেখা দিলে অনেককে নিজেদের গ্রামেও প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। এটাও অমানবিক। সবাইকে নিজ নিজ জায়গা থেকে এগিয়ে আসতে হবে।

মোহাম্মদ নাসিম অরও বলেন, দুর্যোগকালীন এই সময়ে কেউ যদি স্বেচ্ছায় করোনা রোগীদের জন্য হাসপাতাল নির্মাণ করতে চায়, তাহলে তাকে উৎসাহ দেওয়া উচিত। হাসপাতাল নির্মাণে বাধা দেওয়া যাবে না।

প্রসঙ্গত, করোনা আক্রান্ত রোগীদের চিকিৎসার জন্য রাজধানীর তেজগাঁও শিল্প এলাকায় ৩০১ শয্যার হাসপাতাল নির্মাণের উদ্যোগ নেয় আকিজ গ্রুপ। কিন্তু হাসপাতাল নির্মাণের কাজে বাধা দেন স্থানীয়রা। এ ঘটনার পর হাসপাতাল নির্মাণের কাজ বন্ধ করে দেওয়া হয়।

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট