মুঠোফোন-চশমাতেও ছড়াতে পারে করোনা ভাইরাস

প্রকাশিত: ১১:১০ অপরাহ্ণ, মার্চ ২৮, ২০২০

মুঠোফোন-চশমাতেও ছড়াতে পারে করোনা ভাইরাস

সময়ের সঙ্গে পাল্লা দিয়ে বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া করোনা ভাইরাসের প্রাদুর্ভাব ঠেকাতে ইতোমধ্যেই নানা পদক্ষেপ নেওয়া হয়েছে। দেশে দেশে লকডাউন ঘোষণা করে বাড়িতেই অবস্থান করতে বলা হচ্ছে। এতে থেমে থাকছে না মানুষের নিত্যজীবন। দৈনন্দিন জীবনে অত্যন্ত প্রয়োজনীয় মুঠোফোন, চশমা কিংবা বাজারের ব্যাগও হতে পারে প্রাণঘাতী করোনার সংক্রমণের কারণ, এমন কথাই বলছেন চিকিৎসকরা।

তারা জানিয়েছেন, জীবিকার তাগিদে প্রতিদিনই আসতে হচ্ছে ঘরের বাইরে। যেতে হয় দোকানে, বাজারে। আবার কখনও যেতে হচ্ছে ডাক্তারের চেম্বারে বা ওষুধের দোকানে। আর বাইরে বের হলেই সঙ্গে থাকছে মুঠোফোন। কারও কারও সঙ্গে থাকছে অপরিহার্য চশমা।

আমাদের সঙ্গে থাকা এই মুঠোফোন, চশমা আর বাজারের ব্যাগের মাধ্যমে ঘরে আসতে পারে ব্যাকটেরিয়া কিংবা করোনা ভাইরাসসহ নানা ধরনের সংক্রমণ। ভারতীয় গণমাধ্যম আনন্দবাজারের এক প্রতিবেদনে এমন আশঙ্কার কথা জানিয়েছেন চিকিৎসকেরা।

কীভাবে ঠেকাবেন এই সংক্রমণ?

ভারতীয় চিকিৎসক অরিন্দম বিশ্বাস জানিয়েছেন, জীবিকার প্রয়োজনে বাইরে থেকে ঘরে ফিরে দুই হাত অবশ্যই ভালোভাবে সাবান-পানি দিয়ে পরিষ্কার করে নিতে হবে। সেই সঙ্গে চশমা, মুঠোফোনও খুব ভালোভাবে জীবাণুমুক্ত করতে হবে। প্রতিদিন সম্ভব না হলেও দুই দিন পর পর পরিষ্কার করে নিতে হবে বাজারের ব্যাগ। তবে সম্ভব হলে একটি বাজারের ব্যাগ একবারের বেশি ব্যবহার না করা। এ ক্ষেত্রে সহজেই দুইটি ব্যাগ ব্যবহার করে এই সমস্যার সমাধান সম্ভব।

তিনি বলেন, প্রতিদিনই চশমার দুই গ্লাস ও ফ্রেম ভালোভাবে পানি দিয়ে ধুয়ে নিয়ে হবে। তারপর চশমা পরিষ্কার করার জন্য যেই বিশেষ লোশন আছে, তা দিয়ে ভালোভাবে মুছে নিতে হবে। সর্বোপরি চশমা মুছার জন্য যে কাপড় তা দিয়েই এটি মুছে নেওয়া উত্তম।

  •