করোনায় বিপর্যস্ত স্পেন, একদিনে মৃত্যু ৬৮০

প্রকাশিত: ১২:৪৭ অপরাহ্ণ, মার্চ ২৫, ২০২০

করোনায় বিপর্যস্ত স্পেন, একদিনে মৃত্যু ৬৮০

প্রাণনাশক করোনায় ছেয়ে গেছে বিশ্বের দুই শতকেরও বেশি দেশ। উৎপত্তিস্থল চীন হলেও বর্তমানে এর কেন্দ্রবিন্দুতে পরিণত হয়েছে ইউরোপ। যেখান শুধুই প্রিয়জনদের হারানোর বেদনা। 

আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো বলছে, প্রাণঘাতি ভাইরাসটিতে অনেক আগেই মৃত্যুপুরীতে পরিণত হয়েছে ইতালি। এবার তার পথে হাটছে ইউরোপের দেশ স্পেন। যেখানে গত ২৪ ঘণ্টায় নতুন করে ৬৮০ জন প্রাণ হারিয়েছেন। এতে মৃত্যুর মিছিল বেড়ে ২ হাজার ৯৯১ জনে দাঁড়িয়েছে।

ভাইরাসটি থাবায় প্রতিনিয়ত বাড়ছে আক্রান্তের সারিও। এতে গোটা স্পেন হয়ে পড়েছে বিপর্যস্ত। গতকাল থেকে আজ বুধবার সকাল পর্যন্ত ইউরোপের দেশটিতে নতুন করে আক্রান্ত হয়েছে প্রায় ৭ হাজার মানুষ। এতে করে আক্রান্তের সংখ্যা ৪২ হাজার পেরিয়েছে।

সময় যত গড়াচ্ছে  ইউরোপের দেশটিতে করোনার তাণ্ডব ততই বেড়ে চলছে। দেশজুড়ে লকডাউন জারি করায় ৪ কোটি ৬০ লাখের বেশি মানুষ এখন গৃহবন্দি রয়েছেন।

বন্ধ করে দেয়া হয়েছে দেশের সব ধরনের মদের বার, দোকান-পাট, শিক্ষা-প্রতিষ্ঠান অফিস আদালত। তবে ওষুধ এবং নিত্যপ্রয়োজনীয় দ্রব্য-সামগ্রীর দোকান ও সুপারশপ খোলা রয়েছে।

দেশটিতে করোনা রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে সরকার। প্রত্যেকদিন নতুন করে কয়েক হাজার মানুষ করোনায় আক্রান্ত হওয়ায় দেশটির হাসপাতালগুলোতে ঠাই হচ্ছে না রোগীদের। এমন পরিস্থিতিতে মাদ্রিদের বেশ কয়েকটি শপিংমল অস্থায়ী হাসপাতালে রূপ দেয়া হয়েছে।

ইউরোপের দেশগুলোর মধ্যে সবচেয়ে ভয়াবহ অবস্থা ইতালিতে গত ২৪ ঘণ্টায় মারা গেছে ৭৪৩ জন। বর্তমানে সেখানে মৃতের সংখ্যা ৬ হাজার ৮২০। এরপরই স্পেন। পিছিয়ে নেই ইউরোপের আরেক দেশ ফ্রান্সও। সেখানে এখন পর্যন্ত মারা গেছে ১ হাজার ১০০ জন।

আর বিশ্বব্যাপী নতুন করে প্রাণ গেছে ২ হাজার ৩৭৮ জনের। ফলে এই নিয়ে মৃতের সংখ্যা ১৮ হাজার ৮৯২ জনে পৌঁছেছে। আক্রান্ত ৪ লাখ ২২ হাজার ৬১৪ জন।

  •