দেশে করোনায় আরও একজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৬

প্রকাশিত: ৮:০২ অপরাহ্ণ, মার্চ ২৪, ২০২০

দেশে করোনায় আরও একজনের মৃত্যু, নতুন আক্রান্ত ৬

দেশে মরণঘাতী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। নতুন করে সংক্রমিত হয়েছেন আরও ছয়জন। মঙ্গলবার (২৪ মার্চ) স্বাস্থ্য অধিদপ্তরের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ড. মীরজাদী সেব্রিনা ফ্লোরা ভিডিও কনফারেন্সে এ তথ্য জানান।

এ নিয়ে দেশে মোট করোনা আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়াল ৩৯ জনে। এর মধ্যে মৃত্যু হয়েছে ৪ জনের। সবশেষ যিনি মারা গেছেন তার বয়সও ৭০ এর বেশি।

ডা. ফ্লোরা বলেন, করোনা সন্দেহে এ পর্যন্ত আইইডিসিআরে ৭১২ জনের পরীক্ষা সম্পন্ন হয়েছে। গত ২৪ ঘণ্টায় ৯২জনের পরীক্ষা হয়েছে। এর মাঝে নতুন করে ছয়জনের কোভিড-১৯ শনাক্ত হয়েছে; যার মাঝে একজন মারা গেছেন।

তিনি বলেন, করোনায় আক্রান্ত হয়ে যিনি মারা গেছেন তিনি দীর্ঘদিন ধরে হাসপাতালে ভর্তি ছিলেন। আর নতুন আক্রন্তদের একজনের ভ্রমণের ইতিহাস আছে। একজন অন্য রোগে আক্রান্ত হয়ে আগে থেকেই হাসপাতালে ভর্তি ছিলেন। বাকি চারজন আগে আক্রান্ত হয়েছেন- এমন কারো সংস্পর্শে এসে আক্রন্ত হয়েছেন।

জনসচেতনতা বাড়ানোর ওপর গুরুত্বারোপ করে তিনি বলেন, খুব প্রয়োজন ছাড়া কেউ ঘর থেকে বের হবেন না। এমনকি হাসপাতালেও যাবেন না। স্বাস্থ্যবিধি মেনে চলুন।

ডা. ফ্লোরা বলেন, করোনা সন্দেহে শনাক্তদের মধ্যে ৪০ জনকে আইসোলেশনে রাখা হয়েছে। প্রাতিষ্ঠানিক কোয়োরেন্টিনে রয়েছেন ৪৬ জন।

এর আগে, সোমবার (২৩ মার্চ) বিকালে করোনা ভাইরাস (কোভিড-১৯) পরিস্থিতি নিয়ে কথা বলেন ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা।

সেখানে তিনি বলেন, করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে আরও একজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে তিনজনের মৃত্যু হয়েছে। নতুন করে আরও ৬ জন আক্রান্ত হয়েছেন।

তিনি জানান, নতুন করে আরও ছয়জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। এ নিয়ে এখন পর্যন্ত করোনা শনাক্ত রোগী ৩৩ জন। নতুন ছয় রোগীর মধ্যে পুরুষ তিনজন, নারী তিনজন।

তিনি আরও জানান, নতুন আক্রান্তদের মধ্যে তিনজন স্বাস্থ্যকর্মী। তাদের মধ্যে দুই জন নার্স, একজন চিকিৎসক।

আক্রান্ত ৩৩ জনের মধ্যে এখন ঢাকায় আছেন ১৫ জন, মাদারীপুরে আছেন ১০ জন, নারায়ণগঞ্জে আছেন তিনজন, গাইবান্ধায় দুইজন, কুমিল্লায় একজন, গাজীপুরে একজন এবং চুয়াডাঙ্গায় একজন।

উল্লেখ্য, বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) মঙ্গলবার সকাল পর্যন্ত এক দিনে ১ হাজার ৮৭৭ জনের প্রাণহানি ঘটেছে। এতে মোট মৃতের সংখ্যা ১৬ হাজার ৫২৪ জনে পৌঁছেছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১ লাখ ২ হাজার ৪২৩ জন।