করোনা মোকাবিলায় ফুসফুস রাখুন সুস্থ

লাইফস্টাইল

মানবদেহের অন্যতম একটি গুরুত্বপূর্ণ অঙ্গ ফুসফুস। সম্প্রতি পৃথিবীজুড়ে ছড়িয়ে পড়া করোনা ভাইরাস মানুষের এই অঙ্গটির ক্ষতি করে সবচেয়ে বেশি। তাই করোনা প্রতিরোধে ফুসফুসের সুস্থতা নিশ্চিত করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। চলুন তবে ফুসফুসের সুস্থতা ও কার্যক্ষমতা বাড়ানোর পাঁচটি উপায় জেনে নিই-

শ্বাসের ব্যায়াম

আপনার ফুসফুসকে কর্মক্ষম রাখতে প্রতিদিন নিয়ম করে শ্বাসের ব্যায়াম করুন। তবে ইউটিউব বা সোশ্যাল মিডিয়ায় দেখে নয়, এ ক্ষেত্রে ফিটনেস বিশেষজ্ঞের পরামর্শ মেনে ডায়াফ্রাগমাটিক ব্রিদিং, পার্শড লিপস ব্রিদিং, নানা রকমের প্রাণায়াম ইত্যাদি অভ্যাস করুন। এতে ফুসফুসের পেশি শক্ত হয়, সেসঙ্গে বাড়ে বাতাস ধরে রাখার ক্ষমতা।

কার্ডিও এক্সারসাইজ

ফুসফুসের কার্যক্ষমতা বাড়াতে বেশ উপযোগী কিছু ব্যায়াম হলো সাইক্লিং, রোয়িং, ট্রেডমিল ইত্যাদি কার্ডিও এক্সারসাইজগুলো। তবে দীর্ঘসময় এসব ব্যায়াম করা যাবে না। বিরতি দিয়ে মাঝেমধ্যে এমন ব্যায়াম করতে পারলে ফুসফুস হবে মজবুত। তবে এই ব্যায়ামগুলো করার আগে একজন চিকিৎসকের সঙ্গে আলাপ করে নিন।

পানি পান করুন 

শরীরের প্রয়োজনীয় অনুপাতে পানির পরিমাণ নির্ধারিত হয়। ঠিক কতটুকু পানি আপনার গ্রহণ করা উচিত সে বিষয়ে চিকিৎসকের পরামর্শ নিন। পানির সঙ্গে ফুসফুসের সম্পর্ক অনেক গভীর। তাই পানি পান করুন।

ধূমপান ছাড়ুন

ফুসফুসের সবচেয়ে বড় শত্রু ধূমপান। নিকোটিন ও কার্বনের নানা যোগয় ফুসফুসে পৌঁছে চরম ক্ষতি করে। তাই ফুসফুস ভালো রাখতে অবশ্যই ধূমপানের বদভ্যাসে ত্যাগ করুন।

পরিবর্তন আনুন বসার ভঙ্গিতে 

আমেরিকান ইউনিভার্সিটি অব হেলথ সায়েন্স-এর গবেষণা অনুযায়ী, সোজা হয়ে না বসে শরীর কুঁচকে বা দুমড়ে মুচড়ে বসলে কিংবা সারাক্ষণ আধশোয়া হয়ে বসলে তা ফুসফুসকেও কুঁকড়ে রাখে। এমন অভ্যাস দীর্ঘদিন বজায় রাখলে ফুসফুসের খাঁচা ছোট হয়ে যায়। তাই সোজা হয়ে বসার অভ্যাস করুন।

ছোটখাটো এই অভ্যাসগুলো মেনে চললেই ফুসফুস থাকবে সুস্থ।

Leave a Reply