করোনা আতঙ্কের মধ্যে নাসার দুঃসংবাদ

প্রকাশিত: ৫:০৮ অপরাহ্ণ, মার্চ ২২, ২০২০

করোনা আতঙ্কের মধ্যে নাসার দুঃসংবাদ

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া মহামারি করোনা ভাইরাসে (কোভিড-১৯) রবিবার (২২ মার্চ) সকাল পর্যন্ত এক দিনে ১ হাজার ৬৬৫ জনের প্রাণহানি ঘটেছে। এতে মোট মৃতের সংখ্যা ১৩ হাজার ৫০ জনে পৌঁছেছে। আর সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৯৫ হাজার ৭৯৭ জন।

এই ভাইরাসের কারণে বিশ্বজুড়ে করোনা আক্রান্ত রোগীর সংখ্যা ৩ লাখ ৮ হাজার ছাড়িয়েছে। যাদের মধ্যে ইতালি, ইরান ও দক্ষিণ কোরিয়ার নাগরিকদের সংখ্যাই সবচেয়ে বেশি। এমন অবস্থায় বিশ্বজুড়ে সতর্কতা জারি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)।

এমন পরিস্থিতিতে মার্কিন গবেষণা সংস্থা নাসা দিল একটি দুঃসংবাদ। আগামী ২৯ এপ্রিল পৃথিবীর কক্ষপথের কাছ থেকে প্রবাহিত হবে একটি শক্তিশালী গ্রহাণু।

যদিও এই গ্রহাণুর বর্তমান পথ বলে দিচ্ছে, পৃথিবীর কোনো ক্ষতির কারণ হবে না এটি। তবে এই গ্রহাণু বিশ্বের সামনে গবেষণার ক্ষেত্রে বড়সড় তথ্য এনে দিতে পারে বলে মনে করা হচ্ছে।

‘১৯৯৮ অর২’ নামের এই গ্রহাণুটির আয়তন প্রায় এক মাইল। আগামী ২৮ এপ্রিল ইতালির রোমে এই গ্রহাণুর গতিবিধি বিনা মূল্যে টেলিস্কোপের মাধ্যমে দেখানোর সিদ্ধান্তও গৃহীত হয়েছে। যদিও করোনার কারণে এটি বাতিল হওয়ার সম্ভাবনা রয়েছে।

গ্রহাণুটি পৃথিবী থেকে ৪ মিলিয়ন মাইল দূরত্বে অবস্থান করবে। যা চাঁদ ও পৃথিবীর দূরত্বের ১৬ গুণ বেশি। আর তাই ভয়াবহ কোনো আশঙ্কা নেই পৃথিবীর জন্য। ভয় না থাকলেও করোনা আতঙ্কের মধ্যে দানবীয় গ্রহাণুর ধেয়ে আসার খবরটা কিছুটা আতঙ্ক তৈরি করছে বটে।

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট