সিলেটে মসজিদে মসজিদে করোনা নিয়ে বয়ান

প্রকাশিত: ১০:২৬ অপরাহ্ণ, মার্চ ২০, ২০২০

সিলেটে মসজিদে মসজিদে করোনা নিয়ে বয়ান

বাংলাদেশ জাতীয় ইমাম সমিতি সিলেট মহানগরীর আহবানে শুক্রবার (২০ মার্চ) সিলেট শহর-শহরতলীর প্রায় সবকটি জামে মসজিদে জুম্মার বয়ানে ইমাম-খতিবগণ করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বিষয়ে কথা বলেন। করোনা ভাইরাসে জনসচেনতা বৃদ্ধি ও সংশ্লিষ্ট বিষয়ে করণীয় ও বর্জনীয় পবিত্র কোরআন-হাদিসের আলোকে বয়ান করেন মসজিদের ইমাম-খতিবগণ।

ইমামগণ বলেন, করোনা ভাইরাস একটি আল্লাহ প্রদত্ত গজব। যখনই মানুষ অপরাধ প্রবণতা, অশ্লীলতা ও বেহায়াপনার সীমা লঙ্ঘন করে তখনই আল্লাহর পক্ষথেকে নেমে আসে সতর্কতামূলক বিভিন্ন রোগ-মহামারি। যা মানুষের জান-মাল ও ফসলাদির ক্ষতি হয়। করোনা ভাইরাস এর ব্যতিক্রম কিছু নয় উল্লে­খ করে ইমামগণ বলেন, এ মহামারি থেকে বাঁচতে হলে প্রথমে আল্লাহর দরবারে তওবা-ইস্তেগফার করতে হবে। ধৈর্য্যরে সাথে পরিস্থিতির সামাল দিতে হবে। মানুষকে আতংকিত না করে সাহস যোগাতে হবে। পবিত্র হাদিস শরীফে বলা হয়েছে বালা-মসিবত থেকে রক্ষা পেতে হলে সদকাহ-খয়রাত করতে হবে। পরিস্কার পরিচ্ছন্ন জীবন-যাপনে অভ্যস্থ হতে হবে। ইমাম-খতিবগণ আরো বলেন, করোনা ভাইরাসের কারণে আজ বিশ্বব্যাপী আল্লাহ প্রদত্ত অবরোধ চলছে। যা মানুষের নিয়ন্ত্রণের বাহিরে চলে গেছে। ধর্মীয় প্রতিষ্ঠানে যাতায়াত বন্ধের পর্যায়ে। স্কুল-কলেজ, শিক্ষা-প্রতিষ্ঠান বন্ধ দেয়া হয়েছে। কার্যত আজকে গোটা বিশ্ব একঘরি হয়ে গেছে। করোনা ভাইরাস আল্লাহর পক্ষ থেকে একটি মহামারি। যা থেকে পরিত্রাণ পেতে হলে আমাদের অনেক সচেতন হওয়া প্রয়োজন।

সিলেট সিটি কর্পোরেশন সহ দেশের সরকারি-বেসরকারি প্রতষ্ঠানগুলো আজ জনসচেনতার জন্য বিভিন্নভাবে কাজ করছে।

ইমামগণ বলেন, মহামারি থেকে বাঁচতে হলে অপরাধ প্রবণতা ছাড়তে হবে। হালাল ও বৈধ পন্থায় জীবন-যাপনের মান বাড়াতে হবে। ইনসাফের ভিত্তিতে সমাজ চালাতে হবে এবং প্রতিনিয়ত আল্লাহর কাছে কায়মনোবাক্যে মোনাজাত করতে হবে। ইমামগণ বয়ানে বলেন, কিছু অসাধু ব্যবসায়ী এ মহামারির সুযোগকে কাজে লাগিয়ে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যমূল্য বৃদ্ধি করতে পারে, এজন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সজাগ দৃষ্টি রাখতে হবে পাশাপাশি করোনা ভাইরাস প্রতিরোধে নগরীর মার্কেট এবং শপিংমল সাময়িকভাবে বন্ধ রাখতে কর্তৃপক্ষের প্রতি আহবান জানান।

ইমামগণ মুসলি­দের সাথে নিয়ে আল্লাহর কাছে অশ্রুসিক্ত নয়নে মোনাজাত করেন। মুসল্লি­দের আমিন আমিন সুরে মসজিদ ও মসজিদপ্রাঙ্গন মুখরিত হয়ে ওঠে।

মহানগর ইমাম সমিতির সভাপতি মাওলানা হাবীব আহমদ শিহাব জানিয়েছেন, সিলেট কেন্দ্রীয় জামে মসজিদ, দরগাহ জামে মসজিদ, হাজী কুদরত উল্লাহ জামে মসজিদ, কালেক্টরেট জামে মসজিদ, মদিনা মার্কেট জামে মসজিদ, রিকাবীবাজার জামে মসজিদ, আম্বরখানা জামে মসজিদ, টিলাগড় জামে মসজিদ, নাইওরপুল জামে মসজিদ, খোজারখলা মারকাজ জামে মসজিদ, ভার্থখলা জামে মসজিদ, কদমতলী পয়েন্ট জামে মসজিদ, টিলাগড় কেন্দ্রীয় জামে মসজিদ, তালতলা জামে মসজিদ, কুমারপাড়া জামে মসজিদ, শাহী ঈদগাহ জামে মসজিদ, চৌকিদেখী জামে মসজিদ, শেখঘাট জামে মসজিদ সহ নগরীর প্রায় ২৫০টি জামে মসজিদে করোনা ভাইরাসের প্রাদুর্ভাব বিষয়ে বয়ান করা হয়।

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট