থমথমে দিল্লী, নিহতের সংখ্যা বেড়ে ৪২

আন্তর্জাতিক

ভারতের দিল্লিতে মৃত্যুর মিছিল অব্যাহত রয়েছে। সংঘর্ষের ঘটনায় নিহতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৪২-এ এবং আহতের সংখ্যা ছাড়িয়েছে ২০০’র বেশি। এখনো থমথমে মৌজপুর বাবরপুর, জাফরাবাদের মতো বেশ কয়েকটি এলাকা। শুক্রবারের জুমার নামাজের আগে নিরাপত্তার লক্ষ্যে গুরুগ্রামে হাই অ্যালার্ট জারি করা হয়েছে।

এদিকে, সোনিয়া-রাহুল-প্রিয়াঙ্কা গান্ধীর বিরুদ্ধেও উস্কানিমূলক মন্তব্যের অভিযোগে এফআইআর দায়েরের আবেদন জমা পড়েছে দিল্লি হাইকোর্টে। এ প্রেক্ষিতে কেন্দ্র সরকারের থেকে জবাব চেয়ে শুক্রবার নোটিশ জারি করেছে দিল্লি হাইকোর্ট।

অন্যদিকে, দিল্লির উপ-মুখ্যমন্ত্রী মণীশ সিসোদিয়া, আপ বিধায়ক আমানাতুল্লা খান, এআইএমআইএম নেতা ওয়ারিস পাঠান ও আকবরুদ্দিন ওয়াইসির বিরুদ্ধে এফআইআর দায়েরে আদালতে আবেদনপত্র জমা পড়েছে।

সেই প্রেক্ষিতে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রণালয়, দিল্লি সরকার ও পুলিশকে নোটিশ জারি করেছে বিচারপতি ডি এন পটেল ও বিচারপতি সি হরি শঙ্করের বেঞ্চ।

সংঘর্ষের কারণেই রাজধানী শহরের কমিশনার অমূল্য পটনায়ক বদল হয়েছেন। তার জায়গায় দিল্লির নতুন পুলিশ কমিশনার হবেন এস এন শ্রীবাস্তব।

বৃহস্পতিবারই সংঘর্ষ ঘটনার তদন্তে দুটি বিশেষ তদন্তকারী দল গঠন করা হয়। উত্তর-পূর্ব দিল্লিতে সহিংসতার দায়িত্ব ক্রাইম ব্রাঞ্চের হাতে তুলে দিয়েছে দিল্লি পুলিশ।

আহতদের বিনামূল্যে চিকিৎসার বন্দোবস্ত করার ঘোষণা দিয়েছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল।

বিজেপি নেতাদের বিরুদ্ধে এফআইআর দায়ের করার মামলায় কেন্দ্র সরকারকে চার সপ্তাহ সময় দিয়েছে দিল্লি হাইকোর্ট।

সূত্র : ইন্ডিয়ান এক্সপ্রেস

Leave a Reply