কমলগঞ্জে দখল হয়ে যাচ্ছে স্বাস্থ্য মন্ত্রণালয়ের জমি

সিলেট বিভাগ

মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলায় অবস্থিত স্বাস্থ্য মন্ত্রণালয়ের ১২০ একরসহ প্রায় ১৯০ একর জমি রয়েছে। এসব পাহাড়ি টিলা, লীজ গ্রহণ করে বেসরকারী উন্নয়ন সংস্থা হীড বাংলাদেশ। কিন্তু পাশ্ববর্তী প্রভাবশালীরা জমি বেদখল করে ঘর বাড়ি নির্মাণের পায়তারা করেছে। স¤প্রতি স্থানীয় আক্তার মামুন নামে এক ব্যক্তি ঘর নির্মাণ করা হলে প্রশাসন ঘরটি ভেঙ্গে ফেলে।

এদিকে গত দুইদিন ধরে হীড বাংলাদেশকে না জানিয়ে স্থানীয় এক প্রভাবশালীর ছত্রছায়ায় বাড়ি নির্মাণের পায়তারা করা হচ্ছে।

হীড বাংলাদেশ, কমলগঞ্জ এর লিয়াজো অফিসার ও ব্যবস্থাপক নুরে আলম সিদ্দিকী জানান, এটি স্বাস্থ্য মন্ত্রণালয়ের জায়গা, হীড বাংলাদেশ লীজ নিয়ে আছে। এলাকার এক প্রভাবশালীর ছত্রছায়ায় একটি ঘর নির্মাণ করার পায়তারা করলে সাথে সাথে কমলগঞ্জ থানা পুলিশকে খবর দেয়া হয়। গত বুধবার কমলগঞ্জ থানা পুলিশের এসআই রাব্বী ঘটনাস্থলে এসে নির্মাণ কাজ বন্ধ রাখেন এবং সঠিক কাগজপত্র দেখার জন্য বলা হয়। বৃহস্পতিবার কাগজ পত্র সঠিকভাবে দেখাতে না পারায় আপাতত ঘর নির্মাণ কাজ বন্ধ রাখা হয়েছে।

সরেজমিন হীড বাংলাদেশ এলাকায় গিয়ে দেখা যায়, একটি ঘর আশিংকভাবে নির্মাণ করা হয়েছে। এছাড়া পাহাড়ি টিলার উপর ছায়বৃক্ষ কেটে নিয়ে মোথা আর মোথা পড়ে আছে। অন্যদিকে ইট সলিং রাস্তা চোরেরা ইট তুলে নিয়ে যাচ্ছে। স্বাস্থ্য মন্ত্রণালয়ের বিশাল এরিয়া প্রভাবশালীদের ছত্রছায়ায় এভাবে নষ্ট হয়ে যাচ্ছে। এ ব্যাপারে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দ্রæত ব্যবস্থা নেয়ার দাবি জানিয়েছেন স্থানীয় সচেতন মহল।

Leave a Reply