ভারত পৌঁছেছেন ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক

দুইদিনের রাষ্ট্রীয় সফরে ভারত পৌঁছেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার (২৪ ফেব্রুয়ারি) স্থানীয় সময় সকাল ১১টা ৪০ মিনিটে ট্রাম্পকে বহনকারী বিমান ‘এয়ারফোর্স ওয়ান’ আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে। এ সময় তাকে স্বাগত জানাতে বিমানবন্দরে উপস্থিত ছিলেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

এবার মার্কিন প্রেসিডেন্ট স্ত্রী মেলানিয়া ট্রাম্প, মেয়ে ইভাঙ্কা ট্রাম্প ও জামাতা জেরাড কুশনারকে নিয়ে প্রথমবারের মতো ভারত সফরে এসেছেন।

দীর্ঘ ১৭ ঘণ্টার যাত্রাপথে তারা প্রথমে জার্মানির রামস্টেইন সামরিক ঘাঁটিতে বিরতি দেন। সেখানে কিছুসময় বিশ্রাম নেওয়ার পর তারা পুনরায় ভারতের পথে যাত্রা শুরু করেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানায়, এবার ভারতের মোট তিনটি শহরে যাবেন ট্রাম্প। আহমেদাবাদ থেকে শুরু করে আগ্রা এবং সর্বশেষ রাজধানী নয়াদিল্লি সফর করবেন তিনি। সোমবার সকালে প্রেসিডেন্টকে বহনকারী বিমান গুজরাটের আহমেদাবাদ বিমানবন্দরে অবতরণ করে। কিছুক্ষণের মধ্যে সেখান থেকে শুরু হবে ট্রাম্প ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রোড শো।

বিমানবন্দর থেকে সজ্জিত পথে মোতেরা স্টেডিয়াম পর্যন্ত দীর্ঘ ২২ কিলোমিটার রাস্তা জুড়ে চলবে রোড শো। যাত্রাপথে মোট ২৮টা মঞ্চে বিভিন্ন রাজ্যের সংস্কৃতির ঝলক দেখা যাবে। এ সময় তারা মহাত্মা গান্ধীর সবরমতী আশ্রমেও যাবেন। সেখানে তাকে প্রধানমন্ত্রী মোদীর পক্ষ থেকে চরকা উপহার দেওয়া হবে। এরপর মোতেরা স্টেডিয়ামে তিনি পৌঁছাবেন বেলা ১টা ১৫ মিনিটে। সেখানে ‘নমস্তে ট্রাম্প’ নামে একটি জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হবে। সেখানেই মধ্যাহ্নভোজ শেষে তারা যাবেন আগ্রায়।

বিকালে আগ্রায় পৌঁছেই সূর্যাস্তের আলোয় সামনে থেকে অপরূপ তাজমহলের দৃশ্য দেখার পর রাজধানীর পথে রওনা হবেন ট্রাম্প। পরদিন মঙ্গলবার (২৫ ফেব্রুয়ারি) সকাল ১০টায় রাষ্ট্রপতি ভবনে তাকে স্বাগত জানানো হবে। সেখান থেকে রাজঘাটে গান্ধীর প্রতি সম্মান প্রদর্শন করবেন তারা।

বেলা সাড়ে ১১টায় শুরু হবে প্রধানমন্ত্রী মোদী ও প্রেসিডেন্ট ট্রাম্পের গুরুত্বপূর্ণ এক বৈঠক। সেখানে মধ্যাহ্নভোজ শেষে দুপুর তিনটায় মার্কিন দূতাবাসে যাবেন ট্রাম্প। সেখানে ভারতীয় শিল্প ও বাণিজ্য প্রতিনিধি দলের সঙ্গে কিছুক্ষণ সাক্ষাৎ করবেন তিনি। যদিও এর ফাঁকেই দিল্লির সরকারি স্কুল পরিদর্শন করবেন মেলানিয়া ট্রাম্প। এরপর রাত ১০টায় তারা আবারও মার্কিন যুক্তরাষ্ট্রের উদ্দেশে যাত্রা শুরু করবেন।

Leave a Reply