করোনা ভাইরাস ঠেকাতে যে পদক্ষেপ নিল ইরান

আন্তর্জাতিক

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি তার দেশে ছড়িয়ে পড়া করোনাভাইরাসের প্রাদুর্ভাব মোকাবেলার জন্য স্বাস্থ্য মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে তিনি স্বাস্থ্য মন্ত্রণালয়ের নেতৃত্বে একটি জাতীয় ব্যবস্থাপনা সদরদপ্তর প্রতিষ্ঠার পরামর্শ দেন।

প্রেসিডেন্টের দপ্তরের তথ্যকেন্দ্রের বরাত দিয়ে বার্তা সংস্থা ইরনা জানিয়েছে, হাসান রুহানি স্বাস্থ্যমন্ত্রীকে করোনাভাইরাস নিয়ন্ত্রণে গঠিত জাতীয় সদরদপ্তরে নিয়মিত ব্রিফিংয়ের নির্দেশ দিয়েছেন এবং মন্ত্রণালয়ের যত বেশি সংখ্যক লোকজনকে এ ভাইরাস নিয়ন্ত্রণে নিয়োগ করা যায় তার ব্যবস্থা নিতে বলেছেন।

করোনাভাইরাস নিয়ন্ত্রণে গঠিত জাতীয় ব্যবস্থাপনা সদরদপ্তরকে সহযোগিতার জন্য প্রেসিডেন্ট রুহানি সড়ক ও নগর উন্নয়নমন্ত্রী; শিক্ষামন্ত্রী; তথ্য, বিজ্ঞান ও প্রযুক্তিমন্ত্রী; সংস্কৃতি, ঐতিহ্য ও পর্যটন বিষয়ক মন্ত্রণালয়; কালচার অ্যান্ড ইসলামিক গাইডেন্স এবং সশস্ত্র বাহিনীর চিফ অফ স্টাফকে এ কাজে সর্বাত্মক সহযোগিতার নির্দেশ দিয়েছেন।

এর পাশাপাশি প্রেসিডেন্ট রুহানি পরিকল্পনা ও বাজেট সংস্থার প্রধান, ইরানের জাতীয় সম্প্রচার সংস্থার প্রধান, হজ সংস্থার প্রধান, ইরান সরকারের প্রধান মুখপাত্র এবং পুলিশ প্রধানকেও করোনাভাইরাস নিয়ন্ত্রণে গঠিত জাতীয় ব্যবস্থাপনা সদরদপ্তরকে সহযোগিতা করার নির্দেশ দিয়েছেন।

গত বুধবার ইরানে করোনাভাইরাস দুজনের মৃত্যুর খবর পাওয়া যায়। এরপর থেকে এ পর্যন্ত আট জন মারা গেছেন এবং ৪৩ জন আক্রান্ত হয়েছেন। ভাইরাস নিয়ন্ত্রণের প্রতিরোধমূলক ব্যবস্থা হিসেবে ইরানের ১৪টি প্রদেশে এক সপ্তাহের জন্য শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হয়েছে। পার্সটুডে।

Leave a Reply