জিপিএ-৫ পদ্ধতি অসুস্থ প্রতিযোগিতা : শিক্ষামন্ত্রী

প্রকাশিত: ১২:২৭ পূর্বাহ্ণ, ফেব্রুয়ারি ৬, ২০২০

জিপিএ-৫ পদ্ধতি অসুস্থ প্রতিযোগিতা : শিক্ষামন্ত্রী

জিপিএ-৫ পদ্ধতি থেকে শিক্ষার্থীদের বের করে আনতে মূল্যায়ন পদ্ধতি ও কারিকুলাম পরিবর্তন করা হচ্ছে বলে জানিয়েছেন শিক্ষামন্ত্রী জা. দীপু মনি। পাবলিক পরীক্ষায় জিপিএ-৫ পদ্ধতিকে অসুস্থ প্রতিযোগিতা বলেও মন্তব্য করেছেন তিনি।

মঙ্গলবার (৪ ফেব্রুয়ারি) বিকালে রাজধানীর একটি হোটেলে ‘ন্যাশনাল ওয়ার্কশপ অন লার্নিং ফর ইমপ্যাথি’ বিষয়ক এক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষামন্ত্রী এসব কথা বলেন।

চলতি বছর থেকে পাবলিক পরীক্ষায় জিপিএ-৫ (গ্রেড পয়েন্ট এভারেজ-৫) পদ্ধতি উঠিয়ে দিয়ে সিজিপিএ-৪ (কিউমুলেটিভ গ্রেট পয়েন্ট এভারেজ) চালু করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

ডা. দীপু  মনি বলেন, আমরা শিক্ষার্থীদের অন্যকে পরাজিত করে এক ধরনের আনন্দ পাওয়ার অসুস্থ প্রতিযোগিতা শেখাচ্ছি। জিপিএ-৫ পাওয়া এবং এক ধরনের অনভিপ্রেত প্রতিযোগিতার মাধ্যমে শিশুরা গড়ে উঠছে। এটা কোনো ভাবেই কাম্য নয়।

শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষার্থীদের এ ধরনের প্রতিযোগিতা থেকে বের করে আনতে মূল্যায়ন পদ্ধতি ও কারিকুলাম পরিবর্তন করা হচ্ছে। তবে কারিকুলাম যতই ভালো হোক না কেন, শিক্ষকের মান ঠিক না থাকলে এই উদ্দেশ্য বাস্তবায়ন করা সম্ভব হবে না।

অনুষ্ঠানের সভাপতিত্ব করেন কারিগরি ও মাদরাসা বিভাগের সচিব মুনশী শাহাবুদ্দিন আহমেদ।

এ সময় উপস্থিত ছিলেন— শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক  অধ্যাপক ড. সৈয়দ গোলাম ফারুক, কারিগরি শিক্ষা অধিদপ্তরেরর মহাপরিচালক মো. সানোয়ার হোসেন, কারিগরি ও মাদরাসা বিভাগের অতিরিক্ত সচিব ডাক্তার মো. ফারুক হোসেন প্রমুখ।