প্রধানমন্ত্রীর জিজ্ঞাসা : যন্ত্রপাতি কিনছেন, ব্যবহারের লোক আছে তো?

প্রকাশিত: ৫:৩১ অপরাহ্ণ, জানুয়ারি ২৮, ২০২০

প্রধানমন্ত্রীর জিজ্ঞাসা : যন্ত্রপাতি কিনছেন, ব্যবহারের লোক আছে তো?

জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় চার হাজার ৩২৪ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে নয় প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে রংপুর সিটি করপোরেশনের জন্য যানবাহন ও যন্ত্রপাতি ক্রয় সংক্রান্ত একটি প্রকল্প পাস হয়েছে। এই প্রকল্প সম্পর্কে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, যন্ত্রপাতি কিনছেন ভালো, ব্যবহারের লোক আছে তো?

মঙ্গলবার (২৮ জানুয়ারি) রাজধানীর শেরেবাংলা নগরে এনইসি সম্মেলন কক্ষে একনেক সভায় তিনি এ কথা বলেন। সভা শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান এ তথ্য জানান।

পরিকল্পনামন্ত্রী বলেন, আধুনিক যন্ত্রপাতি কেনার পর সেগুলো চালাবার জন্য যেন দক্ষ লোক থাকে সে দিকে লক্ষ্য রাখার নির্দেশনা দিয়েছেন প্রধানমন্ত্রী। তিনি বলেন, যন্ত্রপাতি কেনা হয়ে গেল কিন্তু চালাবার লোক নেই, সেটা যেন না হয়।

তিনি বলেন, রংপুর সিটি করপোরেশনের জন্য যানবাহন ও যন্ত্রপাতি ক্রয় সংক্রান্ত প্রকল্প আলোচনার সময় প্রধানমন্ত্রী বলেছেন, যন্ত্রপাতি কিনছেন তো ভালো, এটা ব্যবহারের লোক আছে তো? চালাবার দক্ষ লোক আছে তো? যন্ত্র আমদানির পর যেন পড়ে না থাকে।

এম এ মান্নান বলেন, প্রধানমন্ত্রীর সংশয় ছিল। আমরা আধুনিক যন্ত্র কিনি তার পর ব্যবহারের লোক পাওয়া যায় না। আমি তার সঙ্গে একমত।

মঙ্গলবার একনেক সভায় ৪ হাজার ৩২৪ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে ৯টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে সরকারি অর্থায়ন ৪ হাজার ২৪৯ কোটি ৯ লাখ টাকা, সংস্থার নিজস্ব অর্থায়ন ৫ কোটি ৬৮ লাখ টাকা এবং প্রকল্প ঋণ ৬৯ কোটি ৮৪ লাখ টাকা। এই ৯টি প্রকল্পের মধ্যে ৮টি নতুন প্রকল্প আর একটি সংশোধিত।