প্রতিহিংসার কারণে খালেদা জিয়া কারাগারে : ফখরুল

প্রকাশিত: ১১:৩২ অপরাহ্ণ, জানুয়ারি ১৯, ২০২০

প্রতিহিংসার কারণে খালেদা জিয়া কারাগারে : ফখরুল

বিএনপির মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, রাজনৈতিক প্রতিহিংসার কারণেই খালেদা জিয়াকে কারাগারে আটকে রেখেছে সরকার।

রবিবার (১৯ জানুয়ারি) সকালে বিএনপির প্রতিষ্ঠাতা জিয়াউর রহমানের জন্মদিন উপলক্ষে তার সমাধিতে শ্রদ্ধা জানানো শেষে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি।

মির্জা ফখরুল বলেন, নির্বাচন কমিশন ব্যর্থ, অযোগ্য। তারা এমন একটা দিনে নির্বাচন দিয়েছিল যেদিন একটি বড় সম্প্রদায়ের বড় পূজা ছিল। সবচেয়ে বড় সমস্যা হচ্ছে যেখানে পূজাগুলো হয় সেখানেই নির্বাচনের কেন্দ্রগুলো। সেখানেই একটা সমস্যা তৈরি হয়েছিল। নির্বাচন কমিশনের অযোগ্যতার কারণেই এ সমস্যার সৃষ্টি হয়েছিল।

তিনি বলেন, ২০০৮ সালে এ সরকার ক্ষমতায় আসার পর থেকে গণতন্ত্রের সমস্ত পরিসরগুলোকে সংকুচিত করে ফেলেছে। রাজনৈতিক দলগুলোর স্বাভাবিক কার্যক্রম বন্ধ করে দিয়েছে। একাদশ জাতীয় নির্বাচনে ৩০ তারিখের নির্বাচন ২৯ তারিখ করে নিয়ে গেছে। আজকে আবার সিটি করপোরেশন নির্বাচন হচ্ছে। সেখানে একটি দলই প্রাধান্য পাচ্ছে। অযোগ্য নির্বাচন কমিশন কোনোরকম ব্যবস্থা নিতে সক্ষম নয়। কারণ তাদের সে যোগ্যতা নেই।

বিএনপি মহাসচিব বলেন, ইভিএম ব্যবস্থাটাই একটি ত্রুটিপূর্ণ ব্যবস্থা। পৃথিবীতে কোথাও ইভিএমকে ত্রুটিহীন সিস্টেম বলা যায় না। আমাদের পুরোনো যে সিস্টেম ব্যালটে সিল মেরে ভোট দেওয়া, এটাই হলো এখন পর্যন্ত মোটামুটি একটা ব্যবস্থা, যেখানে চুরি ডাকাতি না হলে ফলাফল পাওয়া যায়। কিন্তু ইভিএম ব্যবস্থার মধ্যে যথেস্ট ত্রুটি রয়েছে।

এ সময় ঢাকার দুই সিটি নির্বাচনে বিএনপির প্রার্থী তাবিথ আউয়াল ও ইশরাক হোসেন দলের প্রতিষ্ঠাতার সমাধিতে শ্রদ্ধা জানিয়ে আজকের প্রচার-প্রচারণা শুরু করেন।