যুক্তরাষ্ট্রের জবাবে ইসরায়েলে আগুন জ্বালিয়ে দেওয়া হবে : ইরান

প্রকাশিত: ১:০৮ পূর্বাহ্ণ, জানুয়ারি ১২, ২০২০

যুক্তরাষ্ট্রের জবাবে ইসরায়েলে আগুন জ্বালিয়ে দেওয়া হবে : ইরান

যুক্তরাষ্ট্র ইরানি ক্ষেপণাস্ত্র হামলার জবাব দেওয়ার চেষ্টা করলেই ইসরায়েলে আগুন জ্বালিয়ে দেওয়া হবে বলে হুঁশিয়ারি উচ্চারণ করেছে ইরান। দেশটির পার্লামেন্টের জাতীয় নিরাপত্তা ও পররাষ্ট্রনীতি বিষয়ক কমিটির চেয়ারম্যান মোজতাবা জনৌরি এই হুঁশিয়ারি উচ্চারণ করেছেন।

ইরানি সংবাদমাধ্যম ফার্স নিউজ এজেন্সি জানায়, শনিবার ইরানের কোম শহরে এক অনুষ্ঠানে অংশ নেন মোজতাবা জনৌরি। সেখানে ইসরায়েলের বিরুদ্ধে হুঁশিয়ারি উচ্চারণ করেন তিনি।

মোজতাবা জনৌরি বলেন, যুক্তরাষ্ট্র যদি ইরানের ক্ষেপণাস্ত্র হামলার প্রতিশোধ নেওয়ার চেষ্টা করে এবং ইরানের সামরিক ক্ষমতা পরীক্ষা করতে চায়, তাহলে কোনো সন্দেহ নেই যে- ইসরায়েলে আগুন জ্বালিয়ে দেব আমরা। যুক্তরাষ্ট্র যে কোনো পদক্ষেপ নিলে তার ভয়ঙ্কর ও বিধ্বংসী জবাব দেওয়া হবে।

সোলাইমানি নিহত হওয়ার পর থেকে যুক্তরাষ্ট্র ও ইরানের মধ্যে সর্বোচ্চ উত্তেজনা বিরাজ করছে। বুধবার (৮ জানুয়ারি) ভোররাতে সোলাইমানি হত্যার প্রতিশোধ হিসেবে ইরাকে অবস্থিত মার্কিন ঘাঁটিতে হামলা চালায় তেহরান।

এরপর ধারণা করা হচ্ছিল, ইরানের বিরুদ্ধে কঠিন কোনো পদক্ষেপই হয়তো নেবেন ট্রাম্প। কিন্তু বাস্তবে তা হয়নি। মার্কিন প্রেসিডেন্ট ইরানকে আলোচনার প্রস্তাব দিয়েছেন।

এর আগে ৩ জানুয়ারি (শুক্রবার) ভোররাতে ইরাকে যুক্তরাষ্ট্রের বিমান হামলায় নিহত হন ইরানের শীর্ষ সামরিক কর্মকর্তা জেনারেল কাসেম সোলাইমানি। তিনি ইরানের বিপ্লবী গার্ড বাহিনীর (আইআরজিসি) এলিট শাখা কুদস ফোর্সের প্রধান ছিলেন।

  •