বিপ্লব ও সংহতি দিবসের চেতনায় গণতন্ত্র উদ্ধারে ঝাপিয়ে পড়তে হবে : প্রকৌশলী আশফাক

সিলেট বিভাগ

সিলেটে জিয়া পরিষদের জাতীয় বিপ্লব ও সংহতি দিবস পালন

জিয়া পরিষদ সিলেট মহানগর শখার উদ্যোগে জাতীয় বিপ্লব ও সংহতি দিবস উপলক্ষে বুধবার সন্ধ্যা ৭টায় সুবিদবাজারস্থ অস্থায়ী কার্যালয়ে এক আলোচনা সভার আয়োজন করা হয়। সিলেট মহানগর শখার সাধারণ সম্পাদক ডাঃ আরিফ আহমেদ মোমতাজ রিফা’র সভাপতিত্বে প্রধান আলোচক কেন্দ্রীয় জিয়া পরিষদের সাংগঠনিক সম্পাদক প্রকৌশলী আশফাক আহমদ বলেন, ১৯৭৫ সালের ৭ নভেম্বর দেশপ্রেমিক জনগণ ও সশস্ত্রবাহিনীর অকুতোভয় সেনারা দেশের বিরুদ্ধে সকল ষড়যন্ত্র নস্যাৎ করে ঐতিহাসিক সংহতি ও বিপ্লবের মাধ্যমে দেশের স্বাধীনতা এবং সার্বভৌমত্ব সমুন্নত রাখে। এতে বহুদলীয় গণতন্ত্র, বাক স্বাধীনতা ও জাতীয় ঐক্যের লক্ষ্যে বাংলাদেশী জাতীয়তাবাদ প্রতিষ্ঠিত হয়।

অথচ আওয়ামী লীগ সরকার মুখে স্বাধীনতার স্বপক্ষের দল বলে দেশের মানু্ষের বাক স্বাধীনতাকে হরণ করেছে। একদলীয় শাসন ব্যবস্থা কায়েম করতে বিরোধীদলগুলোকে গুম, খুন, হামলা-মামলার মাধ্যমে নির্যাতন-নিপিড়ন করছে। শুধু তাই নয়, শিক্ষক-শিক্ষার্থী, শ্রমিক’সহ সকল মানুষের উপর নির্যাতন করছে। দ্রব্যমূল্যর উর্ধগতি হলেও মানুষের জীবনের মূল্য কমে গেছে।

সভাপতির বক্তব্যে জিয়া পরিষদ সিলেট মহানগরের সাধারণ সম্পাদক ডাঃ আরিফ আহমেদ মোমতাজ রিফা বলেন, ৭ নভেম্বর আমাদের জাতীয় জীবনের এক অনন্য ঐতিহাসিক তাৎপর্যমন্ডিত দিন। এদিন সিপাহী জনতা বাংলাদেশী জাতীয়তাবাদের প্রবর্তক শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানকে বন্দিদশা থেকে মুক্ত করে দেশ পরিচালনার গুরুদায়িত্ব অর্পন করে। কিন্তু বর্তমানে দেশে গণতন্ত্র নেই। এ অবস্থায় আমাদের বিপ্লব ও সংহতি দিবসের চেতনাকে ধারণ করে আবারো গণতন্ত্র উদ্ধারের সংগ্রামে ঝাপিয়ে পড়তে হবে।

পবিত্র কোরআন তেলাওয়াত মাধ্যমে অনুষ্ঠানের মূল আনুষ্ঠনিকতা শুরু করা হয়। পরে দেশনেত্রী বেগম খালেদা জিয়ার রোগমুক্তি, শহীদ প্রেসিডেন্ট জিয়াউর রহমানের আত্মার মাগফেরাত কামনা, অভিবক্ত ঢাকার সাবেক মেয়র এবং সদ্যপ্রয়াত বিএনপির ভাইস চেয়ারম্যান মরহুম সাদেক হোসেন খোকার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

জিয়া পরিষদ নেতা নিজাম উদ্দিন জায়গীরদারের পরিচালনায় বক্তব্য রাখেন আব্দুল মালেক, ছালিক আহমদ চৌধুরী, আব্দুল খালিক, সাহেদ আহমদ, আব্দুর রকিব মুস্তাক, আব্দুল মুকিত সুমেল, হাবিবুর রহমান হাবিব, মোঃ শওকত আলী, আব্দুস সালাম, আজহার চৌধুরী, এহসান রাজা চৌধুরী, সমছু উদ্দিন, সুয়েব আহমদ, মনসুর আহমদ প্রমুখ।

Leave a Reply