চালকদের প্রশিক্ষণ ও রেল সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ

জাতীয়

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় ভয়াবহ ট্রেন দুর্ঘটনায় দুঃখ প্রকাশ করে চালকদের প্রশিক্ষণ ও রেল সংশ্লিষ্টদের সতর্ক হওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঙ্গলবার (১২ নভেম্বর) সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে বাংলাদেশ রপ্তানি প্রক্রিয়াকরণ এলাকা কর্তৃপক্ষ (বেপজা) এর গভর্নর বোর্ডের ৩৪তম সভায় এ কথা বলেন প্রধানমন্ত্রী।

ট্রেন দুর্ঘটনায় দুঃখ প্রকাশ করে শেখ হাসিনা বলেন, আমাদের রেলের চালকদের প্রশিক্ষণ প্রয়োজন। যারা রেলে কাজ করেন তাদেরও সতর্ক হওয়া উচিত।

উদ্ধার তৎপরতা প্রসঙ্গে তিনি বলেন, আমাদের রেলমন্ত্রী ওখানে চলে গেছেন। উদ্ধার ও প্রয়োজনীয় সবকিছু করা হচ্ছে। এ সময় যারা মারা গেছেন তাদের আত্মার মাগফেরাত কামনা করেন শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, আমরা বুলবুলের মতো প্রাকৃতিক দুর্যোগ থেকে নিজেদের রক্ষা করতে পারলাম। কিন্তু দুর্ভাগ্য যে, এখানে দুর্ঘটনা ঘটে গেল। ঠিক জানি না, কেন শীত মৌসুম এলেই আমাদের দেশে নয়, সারা বিশ্বেই রেলের দুর্ঘটনা ঘটতে থাকে।

তিনি আরও বলেন, রেল যোগাযোগ সবচেয়ে নিরাপদ এবং আমরাও এ ব্যাপারে গুরুত্ব দিচ্ছি। আমরা নতুন রেল সম্প্রসারণ করে যাচ্ছি। পণ্য পরিবহন, মানুষ পরিবহন, সবক্ষেত্রেই রেল নিরাপদ।

উল্লেখ্য, মঙ্গলবার ভোর ৪টায় সিলেট থেকে চট্টগ্রামগামী ও চট্টগ্রাম থেকে ঢাকাগামী দুই ট্রেনের মুখোমুখি সংঘর্ষের ঘটনায় এখন পর্যন্ত ১৬ জনের মৃত্যু হয়েছে। এছাড়া গুরুতর আহত হয়েছেন অর্ধশতাধিক মানুষ।

এ বিষয়ে আখাউড়া রেলওয়ে থানা পুলিশের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) শ্যামল কান্তি দাস জানিয়েছেন, মন্দভাগ রেলওয়ে স্টেশনে সিলেট থেকে ছেড়ে আসা চট্টগ্রামগামী আন্তঃনগর উদয়ন এক্সপ্রেস ও চট্টগ্রাম থেকে ঢাকাগামী তূর্ণা নিশীথা এক্সপ্রেস ট্রেনের সংঘর্ষ হয়। এতে দুটি ট্রেনের কয়েকটি বগি লাইনচ্যুত হয়েছে। হতাহতদের উদ্ধার কাজ চলছে।

Leave a Reply