আগামীকালের জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত

জাতীয়

ঘূর্ণিঝড় বুলবুলের প্রভাবে আগামীকাল শনিবারের জেএসসি-জেডিসি পরীক্ষা স্থগিত করা হয়েছে। সেই সঙ্গে ঘূর্ণিঝড় বুলবুলের ছোবল থেকে রক্ষা পেতে জেএসসি ও জেডিসি পরীক্ষার খাতা, প্রশ্নসহ যাবতীয় সরঞ্জাম নিকটস্থ ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে বা বড় ভবনে সরিয়ে নিতে সংশ্লিষ্টদের বলা হয়েছে।

শুক্রবার (৮ নভেম্বর) একাধিক শিক্ষাবোর্ডের চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রক সূত্রে এ তথ্য নিশ্চিত হওয়া গেছে।

স্থগিত হওয়া পরীক্ষার ব্যাপারে মাদ্রাসা শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক কামাল উদ্দিন বলেন, ‘শনিবারের স্থগিত করা জেডিসি পরীক্ষাটি আগামী ১৪ নভেম্বর অনুষ্ঠিত হবে।’

অন্যদিকে বরিশাল শিক্ষাবোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মো. ইউনুস বলেন, ‘বরিশাল বোর্ডের অধীনে শনিবার জেএসসির গণিত বিষয়ের পরীক্ষাটি আগামী ১২ নভেম্বর অনুষ্ঠিত হবে।’

এ দিকে বঙ্গোপসাগরে সৃষ্ট অতি প্রবল ঘূর্ণিঝড় ‘বুলবুল’- এর কারণে সারা দেশে সব ধরনের নৌ চলাচল বন্ধ ঘোষণা করা হয়েছে। শুক্রবার (৮ নভেম্বর) সন্ধ্যা ৭টায় বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপ‌রিবহন কর্তৃপ‌ক্ষ-বিআইডব্লিউটিএ এ ঘোষণা দেয়।

বিআইডব্লিউটিএর জনসংযোগ কর্মকর্তা মো. মোবারক হোসেন মজুমদার বলেন, অভ্যন্তরীণ নৌপথে দুই নম্বর সতর্কতা সংকেত জারি করা হয়েছে। তাই যে কোনো ধরনের নৌযানকে চলাচল না করার জন্য বলা হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এ নিষেধাজ্ঞা বহাল থাকবে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, এরইমধ্যে ‘বুলবুল’ দেশের উপকূলের ৫শ কিলোমিটারের মধ্যে পৌঁছেছে। এটি ধেয়ে আসছে বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম উপকূলের দিকে। শুক্রবার সন্ধ্যা ছয়টায় ঘূর্ণিঝড়টির অবস্থান ছিল চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে ৬২০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে। মোংলা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণে, কক্সবাজার সমুদ্রবন্দর থেকে ৫৮৫ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ পশ্চিমে এবং পায়রা সমুদ্রবন্দর থেকে ৪৯৫ কিলোমিটার দক্ষিণে অবস্থান করছিল। ওই সময় ‘বুলবুল’- এর কেন্দ্রের ৭৪ কিলোমিটারের মধ্যে বাতাসের সর্বোচ্চ গতি ঘণ্টায় ১২০ কিলোমিটার ছিল।

আবহাওয়া অধিদপ্তরের সর্বশেষ সতর্কবার্তায় জানানো হয়, ‘বুলবুল’- এর জন্য মোংলা ও পায়রা সমুদ্রবন্দরকে ৭ নম্বর এবং চট্টগ্রাম সমুদ্রবন্দরকে ৬ নম্বর সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এ দিকে ঘূর্ণিঝড় ‘বুলবুল’ মোকাবিলায় সরকারি ২২টি মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীসহ জেলা-উপজেলা পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীদের ছুটি বাতিল করা হয়েছে।

Leave a Reply