খোকাকে জীবিত অবস্থায় দেশে ঢুকতে দেয়নি সরকার : ফখরুল

রাজনীতি

বীর মুক্তিযোদ্ধা ও বিএনপির ভাইস চেয়ারম্যান সাদেক হোসেন খোকাকে জীবিত অবস্থায় দেশে ঢুকতে দেয়নি সরকার বলে অভিযোগ করেছেন দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) সকালে রাজধানীর শেরেবাংলা নগরে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ অভিযোগ করেন।

মির্জা ফখরুল বলেন, সাদেক হোসেন খোকার মতো একজন মুক্তিযোদ্ধাকে জীবিত অবস্থায় সরকার দেশে ঢুকতে দেয়নি। এ রকম ঘটনার যেন আর পুনরাবৃত্তি না ঘটে।

তিনি বলেন, ৭ নভেম্বরের চেতনায় জনগণের ঐক্যবদ্ধ আন্দোলনের মাধ্যমে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে মুক্ত করা হবে।

এসময় শ্রদ্ধা নিবেদনে অন্যদের মধ্যে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ড. আবদুল মঈন খান, ভাইস চেয়ারম্যান অধ্যাপক ডা. এ জেড এম জাহিদ হোসেন, অ্যাডভোকেট আহমেদ আযম খান প্রমুখ উপস্থিত ছিলেন।

 ‘জাতীয় বিপ্লব ও সংহতি দিবস’ উপলক্ষে দলের অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোর নেতাকর্মীদের নিয়ে জিয়াউর রহমানের সমাধিতে শ্রদ্ধা নিবেদন করেন বিএনপির সিনিয়র নেতারা।

এদিকে সকাল ৮ টা ২৬ মিনিটে অ্যামিরেটস এয়ারলাইন্সের ফ্লাইটে শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছায় সাদেক হোসেন খোকার মরদেহ। বেলা ১১টায় সাদেক হোসেন খোকার মরদেহ নেওয়া হয় জাতীয় সংসদ ভবন চত্বরে। সেখানে তার দ্বিতীয় নামাজে জানাজা অনুষ্ঠিত হয়। এরপর বেলা ১২টায় খোকার মরদেহ কেন্দ্রীয় শহীদ মিনারে সর্বসাধারণের শ্রদ্ধা নিবেদনের জন্য নেওয়া হয়। সেখানে বেলা ১টা পর্যন্ত তার মরদেহ রাখা হবে।

বাদ জোহর নয়াপল্টনে দলীয় কার্যালয়ের সামনে অনুষ্ঠিত হবে তৃতীয় জানাজা। বিকাল ৩টায় ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনে চতুর্থ দফা জানাজা শেষে খোকার মরদেহ নেওয়া হবে গোপীবাগে তার নিজ বাসভবনে। বাদ আসর স্থানীয় ধূপখোলা মাঠে অনুষ্ঠিত হবে পঞ্চম দফা নামাজে জানাজা। পরে তার লাশ জুরাইন কবরস্থানে বাবা-মায়ের পাশে দাফন করা হবে।

দীর্ঘদিন যুক্তরাষ্ট্রে চিকিৎসাধীন থাকার পর গত ৪ নভেম্বর নিউইয়র্ক সময় রাত ২টা ৫০ মিনিটে ও বাংলাদেশ সময় দুপুর ১টা ৫০ মিনিটে ইন্তেকাল করেন সাদেক হোসেন খোকা। সেখানে  নিউইয়র্কের জ্যামাইকা মুসলিম সেন্টারে অনুষ্ঠিত হয় সাদেক হোসেন খোকার প্রথম নামাজে জানাজা। পরে নিউইয়র্ক সময় মঙ্গলবার রাত ১১টা ২০ মিনিটে (বাংলাদেশ সময় বুধবার সকাল ১০টা ২০ মিনিটে) দেশের পথে রওনা দেয় সাদেক হোসেন খোকার মরদেহ।

Leave a Reply