দেশজুড়ে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত

সারাদেশ

সচেতনতামূলক নানা স্লোগানের মধ্য দিয়ে সারা দেশে একযোগে পালিত হলো জাতীয় নিরাপদ সড়ক দিবস। দিবসটি পালনে মঙ্গলবার (২২ অক্টোবর) প্রশাসনসহ সাধারণ মানুষের অংশগ্রহণে শোভাযাত্রা, বর্ণাঢ্য র‌্যালি, আলোচনা সভা ও প্রশিক্ষণমূলক নানা কর্মশালার আয়োজন করা হয়। দৈনিক অধিকারের জেলা প্রতিনিধিদের পাঠানো তথ্যের ভিত্তিতে জাতীয় নিরাপদ সড়ক দিবস নিয়ে ডেস্ক রিপোর্ট।

কিশোরগঞ্জ:

‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’ – এই স্লোগানকে সামনে রেখে সারা দেশের মতো কিশোরগঞ্জের বন্দর নগরী ভৈরবে পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯। দিবসটি উদযাপন উপলক্ষে জেলার অন্যান্য উপজেলার ন্যায় ভৈরবেও নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর ভৈরব শাখার উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়।

র‌্যালিটি উপজেলার কড়ই তলা থেকে শুরু হয়ে ভৈরব-কিশোরগঞ্জ আঞ্চলিক সড়ক প্রদক্ষিণ করে মুক্তিযুদ্ধের স্মৃতি ভাস্কর্য দুর্জয় মোড়ে গিয়ে শেষ হয়। এ সময় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযুদ্ধা আলহাজ্ব মো. সায়দুলাহ মিয়া।

সংগঠনের সভাপতি এস এম বাকী বিলাহ-এর সভাপতিত্বে এ সময় বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) ইসরাত সাদমীন, উপজেলা সহকারী কমিশনার (ভূমি) আনিসুজ্জামান, রফিকুল ইসলাম মহিলা কলেজের অধ্যক্ষ শরীফ আহমেদ ও হাজী আসমত কলেজের অধ্যক্ষ আরবুজ্জামান আপন, ভৈরব হাইওয়ে থানার ওসি মামুন রহমান এবং নিরাপদ সড়ক চাই- এর ভৈরব শাখার সাধারণ সম্পাদক মো. আলাল উদ্দিন প্রমুখ।

বর্ণাঢ্য র‌্যালিতে জিল্লুর রহমান সরকারি মহিলা কলেজ, রফিকুল ইসলাম মহিলা কলেজ ও হাজী আসমত কলেজসহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা অংশগ্রহণ করে।

কক্সবাজার:

২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস পালন উপলক্ষে সারা দেশের মতো কক্সবাজারেও বর্ণাঢ্য র‌্যালির আয়োজন করা হয়।

স্থানীয় প্রশাসন ও নিরাপদ সড়ক চাই (নিসচা) এর কক্সবাজার জেলা শাখার যৌথ উদ্যোগে সকালে অনুষ্ঠিত এই র‌্যালিটি জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে থেকে বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। পরে কক্সবাজারের জেলা প্রশাসক মো. কামাল হোসেনের সভাপতিত্বে এক সংক্ষিপ্ত আলোচনা সভায় মিলিত হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, শুধুমাত্র নিজেই সচেতন হলেই চলবে না, সড়ক দুর্ঘটনা প্রতিরোধে সবার মধ্যেই দায়িত্ববোধ জাগ্রত করতে হবে।

এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- নিরাপদ সড়ক চাই (নিসচা) এর কক্সবাজার জেলা শাখার উপদেষ্টা ও সাবেক মহিলা সংসদ সদস্য খোরশেদ আরা হক, নিসচা-এর কক্সবাজার জেলা শাখার সভাপতি জসিম উদ্দিন কিশোর, সিনিয়র সহ-সভাপতি মোয়াজ্জেম হোসাইন সাকিল, আমিরুল ইসলাম দুলু, বিআরটিএ-এর কক্সবাজার সার্কেলের সহকারী পরিচালক উথাইনো চৌধুরী প্রমুখ।

খাগড়াছড়ি:

সারা দেশের মতো ‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে খাগড়াছড়িতে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালনে র‌্যালি ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

এ উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা প্রশাসন, সড়ক বিভাগ ও বিআরটিএ কর্তৃক আয়োজিত একটি র‌্যালি শহরের টাউন হল থেকে শুরু হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এসে এক আলোচনা সভা অংশ নেয়।

খাগড়াছড়ি বিআরটিএ-এর সহকারী পরিচালক প্রদীপ কুমার দেবের পরিচালনায় ও জেলা প্রশাসনের অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট খোন্দকার মোহাম্মদ রিয়াজুল করিমের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় প্রধান অতিথি ছিলেন- খাগড়াছড়ি সড়ক ও জনপথ (সওজ) বিভাগের নির্বাহী প্রকৌশলী শাকিল মোহাম্মদ ফয়সাল। এছাড়া বিশেষ অতিথি ছিলেন, খাগড়াছড়ির পৌর মেয়র রফিকুল আলম, পুলিশ সুপারের প্রতিনিধি খন্দকার গোলাম শাহ নেওয়াজ, সওজের উপসহকারী প্রকৌশলী সবুজ চাকমা প্রমুখ।

বাগেরহাট:

একই স্লোগানকে সামনে রেখে সারা দেশের সঙ্গে একযোগে মঙ্গলবার বাগেরহাটের বন্দর নগরী মোংলায় জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে সকাল ১০টার দিকে নিরাপদ সড়ক চাই (নিসচা)- এর মোংলা উপজেলা শাখার উদ্যোগে র‌্যালি ও সমাবেশের আয়োজন করা হয়।

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে আয়োজিত এ সমাবেশে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন বাংলাদেশ মানবাধিকার কমিশনের মোংলা শাখার সভাপতি আলহাজ্ব শেখ কামরুজ্জামান জসিম। এ সময় সকলের উদ্দেশে তিনি অতিরিক্ত গতি পরিহার করাসহ গাড়িতে ওঠার পর চালককে গতি বাড়িয়ে গাড়ি চালাতে বাধ্য না করার পরামর্শ দেন।

সমাবেশে সভাপতিত্ব করেন নিসচা-এর আহ্বায়ক ও সার্ভিস বাংলাদেশের সভাপতি মো. মোস্তাফিজুর রহমান মিলন। এ সময় আরও উপস্থিত ছিলেন বীর মুক্তিযোদ্ধা আব্দুর রাজ্জাক, নিসচা-এর মোংলা শাখার উপদেষ্টা মো. জসিম উদ্দিন, খন্দকার তুরানুজ্জামান, আবু বকর ছিদ্দিক, মোংলা ভ্যান-রিকশা ইউনিয়নের সভাপতি মো. ইদ্রিস আলী প্রমুখ।

সভা শেষে নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চনের স্ত্রী জাহানারা কাঞ্চনের রুহের মাগফিরাতের জন্য দোয়া করা হয়।

জামালপুর:

দেশের অন্যান্য জেলার মতো জামালপুরেও ‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’- এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে।

দিবসটি পালনে মঙ্গলবার সকলে জেলা প্রশাসন ও বিআরটিএ-এর আয়োজনে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়। শহরের বকুলতলা থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে জেলা প্রশাসকের কার্যালয়ে এসে শেষ হয়। পরে সেখানে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ এনামুল হক, পুলিশ সুপার দেলোয়ার হোসেন, বিআরটিএ-এর সহকারী পরিচালক তম্ময় কুমার ধর, জেলা প্রেসক্লাবের সভাপতি এম এ জলিল প্রমুখ।

এ সময় ট্রাফিক আইন মেনে চলার পাশাপাশি বক্তারা চোখে ঘুম নিয়ে ও ওভার টেকিং করে গাড়ি না চালানোর জন্য সকলের প্রতি আহ্বান জানান। তারা বলেন, যাত্রী ও চালকের সম্মিলিত প্রয়াসে নিরাপদ সড়ক দিবস পালন সফল হবে।

চুয়াডাঙ্গা:

একই স্লোগানকে সামনে রেখে চুয়াডাঙ্গায় সারা দেশের সঙ্গে একযোগে পালিত হয়েছে নিরাপদ সড়ক দিবস ২০১৯।

দিবসটি পালন উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়। র‌্যালিটি শহর প্রদক্ষিণ শেষে জেলা শিল্পকলা একাডেমি চত্বরে এসে সমাপ্ত হয়। পরে সেখানে এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) খোন্দকার ফরহাদ আহমদ।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- জেলা প্রশাসক নজরুল ইসলাম সরকার। এছাড়া বিশেষ অতিথি ছিলেন- অতিরিক্ত পুলিশ সুপার আবুল বাশার, বিআরটিএ-এর চুয়াডাঙ্গার সহকারী পরিচালক আতিয়ার রহমান ও নিরাপদ সড়ক চাই (নিসচা)-এর চুয়াডাঙ্গা শাখার সভাপতি অ্যাডভোকেট আলমগীর হোসেন প্রমুখ।

জয়পুরহাট:

বর্ণাঢ্য নানা আয়োজনের পাশাপাশি ‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’- এই প্রতিপাদ্যকে নিয়ে সারা দেশের মতো জয়পুরহাটেও জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে।

দিবসটি পালনে মঙ্গলবার বেলা সাড়ে ১০টার দিকে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ফিতা কেটে বেলুন ওড়ানো হয়। পরে সেখান থেকেই এক বর্নাঢ্য র‌্যালি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে।

র‌্যালি শেষে জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে এক আলোচনা সভায় বক্তব্য রাখেন- জেলা প্রশাসক জাকির হোসেন, সওজের জয়পুরহাট জেলার নির্বাহী প্রকৌশলী তানভীর সিদ্দিক, বিআরটিএ-এর সহকারী পরিচালক ইঞ্জিনিয়ার আব্দুল হান্নান, জেলা মোটর শ্রমিকের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রফিক উদ্দিন প্রমুখ।

নওগাঁ:

একই শ্লোগানে ফেস্টুন হাতে নিয়ে বর্ণাঢ্য র‌্যালি ও আলোচনা সভার মধ্য দিয়ে সারা দেশের মতো নওগাঁয় পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯। এ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন জেলা প্রশাসক মো. হারুন-অর-রশীদ।

এর আগে সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষে জেলা পরিষদে অনুষ্ঠিত ওই আলোচনা সভায় অংশ নেয়।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কামরুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক মাহবুবুর রহমান, অতিরিক্ত পুলিশ সুপার ফারাজানা হোসেন, সওজের নওগাঁ জেলার নির্বাহী প্রকৌশলী হামিদুল হক, জেলা ট্রাক মালিক-পরিবহন গ্রুপের সভাপতি সালাহ উদ্দীন খান টিপু, নিরাপদ সড়ক চাই-এর নওগাঁ শাখার সভাপতি সাংবাদিক রায়হান আলম, বিএরটিএ-এর সহকারী পরিচালক ময়নুল হাসান প্রমুখ।

পাবনা:

‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’- এই প্রতিপাদ্যকে নিয়ে সারা দেশের সঙ্গে একযোগে পাবনায় পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯।

দিবসটি পালন উপলক্ষে মঙ্গলবার বেলা সাড়ে ১১টার দিকে বিআরটিএ-এর পাবনা সার্কেলের আয়োজনে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। র‌্যালিটি শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে পুনরায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে গিয়ে এক আলোচনা সভায় মিলিত হয়। এতে সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মোখলেছুর রহমান।

জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে অনুষ্ঠিত এ আলোচনা সভায় বক্তব্য রাখেন, জেলা প্রশাসক কবীর মাহমুদ, অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবির, জেলা পরিষদের প্রধান নির্বাহী কর্মকর্তা কাজী আতিয়ুর রহমান, ডেপুটি সিভিল সার্জন ডা. আবু জাফর, সওজের পাবনা জেলার নির্বাহী প্রকৌশলী সমীরণ রায়, বিআরটিএ-এর পাবনা সার্কেলের সহকারী পরিচালক আব্দুল হালিম, এ কে মির্জা শহীদুল্লাহ প্রমুখ।

এ সময় জেলার বিভিন্ন সরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও সুধীজন উপস্থিত ছিলেন।

বগুড়া:

২২ অক্টোবর জাতীয় নিরাপদ সড়ক দিবস উপলক্ষে সারা দেশের মতো বগুড়ায় বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভার মধ্য দিয়ে দিবসটি পালিত হয়েছে।

‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়, এই প্রতিপাদ্যকে সামনে রেখে এ উপলক্ষে বর্ণাঢ্য শোভাযাত্রার আয়োজন করে বিআরটিএ-এর বগুড়া জেলা শাখা। এরই ধারাবাহিকতায় জেলা প্রশাসনের সহযোগিতায় মঙ্গলবার সকাল ১১টার দিকে শহরের জিলা স্কুল থেকে বর্ণাঢ্য শোভাযাত্রাটি বের করা হয়।

পরে শোভাযাত্রা শেষে জেলা প্রশাসকের কার্যালয়ের বটতলায় অনুষ্ঠিত এক আলোচনা সভায় সভাপতিত্ব করেন অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট সালাহ্ উদ্দিন আহমেদ। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক ফয়েজ আহাম্মদ।

এছাড়া বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন- হাইওয়ে পুলিশের বগুড়া রিজিওনের পুলিশ সুপার জাহাঙ্গীর হোসেন, বগুড়ার অতিরিক্ত পুলিশ সুপার সনাতন চক্রবর্তী, সওজের বগুড়া শাখার নির্বাহী প্রকৌশলী আশরাফুজ্জামান, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আজিজুর রহমান, বিআরটিএ-এর বগুড়া শাখার সহকারী পরিচালক সৈয়দ মেজবাহ উদ্দিন, নিসচা-এর জেলা সভাপতি রোটারিয়ান মোস্তাফিজার রহমান প্রমুখ।

বিআরটিএ-এর বগুড়ার মোটরযান পরিদর্শক এস এম সবুজের সঞ্চালনায় এ সময় জেলার সিনিয়র তথ্য অফিসার মজিবর রহমানসহ অন্যান্য কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন। এছাড়া র‌্যালি ও আলোচনা সভায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী, সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের প্রতিনিধিরা অংশ নেন।

রংপুর:

‘সাবধানে চালাবো গাড়ি, নিরাপদে ফিরবো বাড়ি’ ও ‘জীবনের আগে জীবিকা নয়, সড়ক দুর্ঘটনা আর নয়’- এই শ্লোগানে সারা দেশের মতো বিভাগীয় নগরী রংপুরেও পালিত হয়েছে জাতীয় নিরাপদ সড়ক দিবস ২০১৯।

দিবসটি উপলক্ষে মঙ্গলবার সকালে জেলা প্রশাসকের কার্যালয় থেকে একটি বর্ণাঢ্য র‌্যালি বের হয়ে নগর প্রদক্ষিণ শেষে পুনরায় জেলা প্রশাসকের কার্যালয় প্রাঙ্গণে এক আলোচনা সভায় মিলিত হয়।

অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট আরাফাত রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সভায় বিআরটিএ-এর রংপুর শাখার সহকারী পরিচালক আব্দুল কুদ্দুস, সওজের জেলা শাখার নির্বাহী প্রকৌশলী এ কে এম শফিকুজ্জামান, রংপুর মেট্রোপলিটন পুলিশের সহকারী কমিশনার (ট্রাফিক) ইমরুল কায়েস ও মোটর মালিক সমিতির ভারপ্রাপ্ত সম্পাদক আজিজুল ইসলাম রাজু প্রমুখ বক্তব্য রাখেন।

এ সময় বিভিন্ন বিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষকসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন।

কুড়িগ্রাম:

সারা দেশের ন্যায় কুড়িগ্রামেও বর্ণাঢ্য আয়োজনে জাতীয় নিরাপদ সড়ক দিবস পালিত হয়েছে। দিবসটি পালন উপলক্ষে মঙ্গলবার র‌্যালি শেষে আলোচনা সভা ও ভিডিওচিত্র প্রদর্শনসহ নানা কর্মসূচির আয়োজন করা হয়।

এর আগে সকালে জেলা প্রশাসন চত্বরে বর্ণাঢ্য র‌্যালির উদ্বোধন করেন জেলা প্রশাসক মোছা. সুলতানা পারভীন। পরে কুড়িগ্রাম কলেজমোড়স্থ মুক্তিযুদ্ধের স্মৃতি স্তম্ভে আলোচনা সভা ও কুড়িগ্রাম কেন্দ্রীয় বাস টার্মিনালে সচেতনতামূলক তথ্যচিত্র প্রদর্শন করা হয়।

এ সময় উপস্থিত ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (সাবিক) মো. হাফিজুর রহমান, সড়ক ও জনপথ বিভাগের কুড়িগ্রাম জেলা শাখার নির্বাহী প্রকৌশলী আলী নুর, তথ্য অফিসার মো. শাহজাহান, জেলা মোটর মালিক সমিতির সাধারণ সম্পাদক মো. লুৎফর রহমান বকসী, জেলা শিল্পকলা একাডেমির সাধারণ সম্পাদক অধ্যক্ষ রাশেদুজ্জামান বাবু, কুড়িগ্রাম বিআরটিএ-এর সহকারী পরিচালক আলতাব হোসেন প্রমুখ।

Leave a Reply