এইচএসসি পাসে বিজিবির সিপাহী পদে চাকরি

প্রকাশিত: ৬:০৩ অপরাহ্ণ, অক্টোবর ১৭, ২০১৯

এইচএসসি পাসে বিজিবির সিপাহী পদে চাকরি

বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) ৯৫তম ব্যাচে ‘সিপাহী (জিডি)’ পদে সারা দেশ থেকে পুরুষ ও মহিলা প্রার্থী নেবে বলে জানিয়েছে। যারা বিজিবিতে পেশা গড়ে সীমান্ত রক্ষা ও দেশসেবা করতে চান, তারা এই পদে আবেদন করতে পারেন। এরই মধ্যে আবেদন শুরু হয়ে গেছে। আগ্রহীরা আগামী ০৩ নভেম্বর পর্যন্ত আবেদন করতে পারবেন।

আবেদনের যোগ্যতা: প্রার্থীকে এসএসসি পরীক্ষায় কমপক্ষে জিপিএ-৩ এবং এইচএসসি পরীক্ষায় কমপক্ষে জিপিএ-২ দশমিক ৫ পেয়ে উত্তীর্ণ হতে হবে। ০৫ এপ্রিল ২০২০ তারিখে বয়স হতে হবে ১৮ থেকে ২৩ বছর।

পুরুষ প্রার্থীদের উচ্চতা হতে হবে ৫ ফুট ৬ ইঞ্চি এবং উপজাতি পুরুষ প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট ৪ ইঞ্চি । আর ওজন হতে হবে ওজন ৪৯.৮৯৫ কেজি এবং উপজাতিদের জন্য ৪৭.১৭৩ কেজি। সাধারণ পুরুষ প্রার্থীদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩২ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩৪ ইঞ্চি এবং উপজাতিদের জন্য স্বাভাবিক অবস্থায় ৩০ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩২ ইঞ্চি।

মহিলা প্রার্থীদের জন্য উচ্চতা ৫ ফুট ২ ইঞ্চি এবং উপজাতি মহিলা প্রার্থীদের ক্ষেত্রে ৫ ফুট। ওজন ৪৭.১৭৩ কেজি এবং উপজাতিদের জন্য ৪৩.৫৪৪ কেজি। বুকের মাপ স্বাভাবিক অবস্থায় ২৮ ইঞ্চি ও স্ফীত অবস্থায় ৩০ ইঞ্চি।

দৃষ্টিশক্তি: পুরুষ ও মহিলা উভয়ের ক্ষেত্রেই ৬/৬ হতে হবে। বৈবাহিক অবস্থা: অবিবাহিত। শর্ত: সাঁতার জানা বাধ্যতামূলক

বেতন-ভাতা ও পদোন্নতি: চূড়ান্তভাবে নিয়োগপ্রাপ্ত একজন সিপাহি জাতীয় বেতন স্কেল ২০০৯ অনুযায়ী ৯ হাজার ৯৫ টাকা বেতন পাবেন। এ ছাড়া চাকরি স্থায়ী হওয়ার পর বাসস্থান, চিকিৎসা সুবিধা, রেশন, সন্তানদের পড়াশোনার খরচ, ৩০ শতাংশ সীমান্ত ভাতা, প্রভিডেন্ট ফান্ড ইত্যাদি সুযোগ-সুবিধা পাবেন।

একজন সিপাহি তার যোগ্যতার ভিত্তিতে বিভিন্ন প্রশিক্ষণ ও পরীক্ষার মাধ্যমে পদোন্নতি পেয়ে ল্যান্স নায়েক, নায়েক, হাবিলদার, নায়েব সুবেদার, সুবেদার এমনকি বিভাগীয় অফিসার পর্যন্ত হতে পারেন।

আবেদনের নিয়ম: টেলিটক প্রিপেইড মোবাইল থেকে ইংরেজিতে এসএমএস পাঠানোর মাধ্যমে রেজিস্ট্রেশন করতে পারবেন। আবেদন সংক্রান্ত বিষয়ে বিস্তারিত তথ্য জানতে www.bgb.gov.bd ভিজিট করুন।

ভর্তির তারিখ ও স্থান: এসএমএসের মাধ্যমে জানানো হবে।

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট