আবরার হত্যাকাণ্ড : মাঠের আন্দোলন স্থগিত, চলবে ক্লাসে

প্রকাশিত: ১১:৩৬ অপরাহ্ণ, অক্টোবর ১৫, ২০১৯

আবরার হত্যাকাণ্ড : মাঠের আন্দোলন স্থগিত, চলবে ক্লাসে

আবরার ফাহাদ হত্যার প্রতিবাদে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) শিক্ষার্থীদের চলমান মাঠের আন্দোলনে স্থগিত হয়েছে। তবে দুটি দাবি পূরণ না হওয়া পর্যন্ত তারা ক্লাসে ফিরবে না।

মঙ্গলবার (১৫ অক্টোবর) সংবাদ সম্মেলনে এ বিষয়ে আনুষ্ঠানিক ঘোষণা দেন তারা। বুধবার (১৬ অক্টোবর) শিক্ষার্থীদের গণশপথ অনুষ্ঠিত হবে।

শিক্ষার্থীরা জানান, আবরার ফাহাদ হত্যাকাণ্ডের মামলার চার্জশিট (অভিযোগপত্র) এবং অভিযুক্তদের স্থায়ী বহিষ্কার না করা পর্যন্ত তারা বুয়েটে ক্লাস করা ও পরীক্ষায় অংশ নেওয়াসহ একাডেমিক কোনো কিছুতে অংশ নেবেন না।

গত ৬ অক্টোবর দিবাগত মধ্যরাতে বুয়েটের সাধারণ ছাত্র ও বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ফাহাদকে শেরেবাংলা হলের দ্বিতীয় তলা থেকে অচেতন অবস্থায় উদ্ধার করে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে নিয়ে যান। সোমবার (৭ অক্টোবর) সকাল সাড়ে ৬টার দিকে কর্তব্যরত চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

সোমবার দুপুরে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালে মরদেহের ময়না তদন্ত শেষে এক সংবাদ সম্মেলনে ঢামেক ফরেনসিক মেডিসিন বিভাগের প্রধান ডা. মো. সোহেল মাহমুদ বলেন, বাঁশ বা স্ট্যাম্প দিয়ে পেটানো হয়ে থাকতে পারে বুয়েট ছাত্র আবরার ফাহাদকে। এর ফলেই রক্তক্ষরণ বা ব্যথার কারণে ফাহাদের মৃত্যু হয়েছে।

এ ঘটনায় আবরারের বাবা বরকত উল্লাহ বাদী হয়ে চকবাজার থানায় ১৯ জনের বিরুদ্ধে একটি হত্যা মামলা করেন। এ ঘটনায় এখন পর্যন্ত ১৩ জনকে গ্রেফতার করেছে ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) গোয়েন্দা ও অপরাধ তথ্য বিভাগ।