ঢাকা মসজিদের শহর, জুয়াড়িদের নয়

রাজনীতি

মসজিদের নগর ঢাকা। এটা জুয়াড়িদের শহর না। সরকার এই শহরটাকে লাস ভেগাসে পরিণত করেছে বলে মন্তব্য করেছেন, বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. আব্দুল মঈন খান। সরকারের সমালোচনা করে বিএনপির এই নেতা বলেন, ‘তারা কথায় কথায় দেশটাকে সিঙ্গাপুরের মতো বানিয়ে ফেলে। এবার এই শহরটাকে সরকার যুক্তরাষ্ট্রের লাস ভেগাসে পরিণত করে দিয়েছে।’

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) জাতীয় প্রেস ক্লাবের সামনে আয়োজিত এক মানববন্ধনে এ মন্তব্য করেন তিনি। দলের কারাবন্দি চেয়ারপার্সনের মুক্তির দাবিতে ডক্টরস অ্যাসোসিয়েশন অফ বাংলাদেশ (ড্যাব) এ আয়োজন করে।

মঈন খান বলেন, ৪০০ বছর আগে মসজিদের শহর হিসেবে পরিচিতি পেয়েছিল এই শহর। আজকে সেই শহর পরিণত হয়েছে ক্যাসিনোর শহরে। উন্নয়নের জোয়ারে আমরা কোথায় ভেসে যাচ্ছি। দেশের মানুষের নীতি-নৈতিকতা কোথায় ভেসে যাচ্ছে।

বিএনপির সিনিয়র এই নেতা বলেন, সরকার বলছে তারা দেশকে মধ্যম আয়ে নিয়ে গেছে। উন্নয়নের এই ঠেলায় ঢাকা শহর যদি লাস ভেগাসে পরিণত হয়, তাহলে এই দেশ উন্নত হলে দেশের পরিণতি কী হবে।

তিনি বলেন, বাংলাদেশ স্বাধীন হয়েছিল গণতন্ত্র ও অর্থনৈতিক মুক্তির আশা থেকে। অর্থনৈতিক মুক্তির ঠেলায় আমরা লাস ভেগাসে পরিণত হয়েছি। আর গণতন্ত্রের ঠেলায় চলছে এক দলীয় শাসন। ঐক্যবদ্ধভাবে গণতান্ত্রিক প্রক্রিয়ায় দেশ থেকে একদলীয় সরকারকে অপসারণ করতে হবে।

উল্লেখ্য, গতকাল বুধবার রাজধানীর ফকিরাপুল এলাকার ইয়ংমেন্স ক্লাবের নিষিদ্ধ জুয়ার ক্যাসিনোর মালিক মহানগর যুবলীগ দক্ষিণের সাংগঠনিক সম্পাদক খালেদ মাহমুদ ভূইয়াসহ অন্তত ১৪২ জনকে আটক করে র‍্যাব। এরপর থেকে বেড়িয়ে আসে রাজধানীতে থাকা অবৈধ ক্যাসিনোর তথ্য।

এ সময় উপস্থিত ছিলেন- ড্যাব মহাসচিব প্রফেসর ডা. আব্দুস সালাম, বিএনপির যুগ্ম মহাসচিব সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলাল এবং হাবিব-উন-নবী খান সোহেল প্রমুখ।

Leave a Reply