সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের দশম মৃত্যুবার্ষিকী আজ

প্রকাশিত: ৩:১১ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ৫, ২০১৯

সাবেক অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের দশম মৃত্যুবার্ষিকী আজ

৫ সেপ্টেম্বর ২০১৯, বৃহস্পতিবার : সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমানের দশম মৃত্যুবার্ষিকী আজ। বরেণ্য এই রাজনীতিবিদের স্মরণে ‘মরহুম এম সাইফুর রহমান স্মৃতি পরিষদ’ আয়োজন করেছে খতমে কোরআন, আলোচনা সভা, মিলাদ ও দোয়া মাহফিলের।

আজ বিকেল ৩টায় নগরীর রিকাবীবাজার কবি নজরুল অডিটোরিয়ামে এম সাইফুর রহমানের জীবন ও কর্ম বিষয়ক আলোচনা সভা অনুষ্ঠিত হবে। সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকবেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষক ও বিশিষ্ট কলামিস্ট ড. আসিফ নজরুল।

অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন মরহুম এম সাইফুর রহমান স্মৃতি পরিষদের আহ্বায়ক, সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী। আলোচনা সভায় সিলেটবাসীকে উপস্থিত থাকতে অনুরোধ জানিয়েছেন স্মৃতি পরিষদের আহ্বায়ক সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।

এম সাইফুর রহমান বাণিজ্যমন্ত্রী, পরিকল্পনামন্ত্রী ও একাধিকবার অর্থমন্ত্রীর দায়িত্ব পালন করেছেন। তার রাজনৈতিক জীবন শুরু হয় ১৯৭৬ সালে জিয়াউর রহমান সরকারের বাণিজ্য উপদেষ্টা হিসেবে। তিনি ১৯৭৯ সালে মৌলভীবাজার-৩ আসন থেকে সাংসদ নির্বাচিত হন। ১৯৯৬ সালে ষষ্ঠ ও সপ্তম জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-৩ আসন এবং ২০০১ সালে অষ্টম জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-৩ ও সিলেট-১ আসন থেকে নির্বাচিত হন। অর্থমন্ত্রী হিসেবে সংসদে ১২ বার বাজেট উপস্থাপন করেন তিনি। ২০০৯ সালের ৫ সেপ্টেম্বর ঢাকা-সিলেট মহাসড়কের ব্রাহ্মণবাড়িয়া এলাকায় এক সড়ক দুর্ঘটনায় তিনি নিহত হন।

সিলেট জেলা ও মহানগর বিএনপি : আজ ৫ সেপ্টেম্বর সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী, বিএনপির সাবেক স্থায়ী কমিটির সদস্য, সিলেটের উন্নয়নের রূপকার এম সাইফুর রহমানের ১০ম মৃত্যুবার্ষিকী উপলক্ষে সিলেট জেলা ও মহানগর বিএনপির যৌথ উদ্যোগে নানা কর্মসূচি নেয়া হয়েছে।

কর্মসূচির মধ্যে রয়েছে আজ ৫ সেপ্টেম্বর বৃহস্পতিবার সকাল ১০টায় সিলেট জেলা ও মহানগর বিএনপির উদ্যোগে মৌলভীবাজারে এম সাইফুর রহমানের মাজার জিয়ারত। ঐদিন বাদ আছর হযরত শাহজালাল (রহ.) মাজার মসজিদে এম সাইফুর রহমানের আত্মার মাগফেরাত কামনা করে মিলাদ ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। গতকাল মঙ্গলবার এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসকল কর্মসূচির কথা জানান জেলা বিএনপির দপ্তর সম্পাদক অ্যাডভোকেট মো. ফখরুল হক।

সিলেট জেলা ও মহানগর বিএনপি এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের সকল পর্যায়ের নেতাকর্মীদের উক্ত কর্মসূচিগুলোতে উপস্থিত থেকে সফলের আহবান জানিয়েছেন সিলেট জেলা বিএনপির সভাপতি আবুল কাহের চৌধুরী শামীম, মহানগর বিএনপির সভাপতি নাসিম হোসাইন, জেলার ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক মাহবুবুর রব চৌধুরী ফয়সল এবং মহানগরের ভারপ্রাপ্ত সম্পাদক অ্যাডভোকেট শামীম সিদ্দিকী।

উল্লেখ্য, সাবেক অর্থ ও পরিকল্পনামন্ত্রী এম সাইফুর রহমান ২০০৯ সালের ৫ অক্টোবর এক মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় মারা যান। তিনি অর্থমন্ত্রী হিসেবে জাতীয় সংসদে ১২ বার বাজেট উপস্থাপন করেছেন। মৃত্যুর আগ পর্যন্ত তিনি বিএনপির সর্বোচ্চ নীতি নির্ধারণী ফোরাম জাতীয় স্থায়ী কমিটির সদস্য ছিলেন।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট