এনআরসি প্রকাশ : সিলেট সীমান্তে বিজিবির বাড়তি সতর্কতা

প্রকাশিত: ৯:০৬ পূর্বাহ্ণ, সেপ্টেম্বর ১, ২০১৯

এনআরসি প্রকাশ : সিলেট সীমান্তে বিজিবির বাড়তি সতর্কতা

ভারতের উত্তর-পূর্বাঞ্চলীয় রাজ্য আসামে নাগরিকপঞ্জির চূড়ান্ত তালিকা প্রকাশ হয়েছে। প্রায় ৩ কোটি ৩০ লাখ আবেদনকারীর মধ্যে থেকে ৩ কোটি ১১ লাখ স্থান পেয়েছেন তালিকায়, আর নাম বাদ পড়েছে কমবেশি ১৯ লক্ষ মানুষের।

আসামের এ নাগরিকপঞ্জি তাদের অভ্যন্তরিণ বিষয় বলে দেশটির পররাষ্ট্রমন্ত্রী উল্লেখ করলেও তালিকা প্রকাশের পর আসাম লাগোয় বাংলাদেশের সিলেট অঞ্চলের সীমান্ত এলাকায় বাড়তি সতর্কতা জারি করেছে সীমান্তরক্ষী বাহিনী বিজিবি।  একই সাথে সতর্ক রয়েছে পুলিশও।

বর্ডার গার্ড বাংলাদেশের (বিজিবি) ১৯ ব্যাটালিয়নের পরিচালক লে. কর্নেল সাঈদ হোসেন বলেন, ‘আসামের বিষয় মাথায় রেখেই বিজিবিকে সর্বোচ্চ সর্তক থাকার জন্য ইতোমধ্যে নির্দেশ দেওয়া হয়েছে। এমনকি আসামের পরিস্থিতি যদি কোনও সময় অবনতি হয় তাহলে সেদিকেও আমাদের নজরদারি আছে।’

তিনি বলেন, ‘সীমান্তে নরমালি যাতে কোন ধরণের অবৈধ অনুপ্রবেশ না ঘটে সেজন্য সীমান্ত এলাকায় বাড়তি নজরদারি করা হয়েছে। তবে ফোর্সের সংখ্যা আগের মতোই রয়েছে। তিনি জানান, সীমান্তে ওই ধরনের প্রেস কিংবা অপ্রীতিকর পরিস্থিতি নেই। সার্বিক পরিস্থিতি স্বাভাবিক আছে বলেও জানান তিনি।

সিলেট জেলার পুলিশ সুপার মোহাম্মদ ফরিদ উদ্দিন বলেন, সীমান্ত দিয়ে অনুপ্রবেশে কোন তথ্য না থাকলেও তারা সীমান্ত এলাকায় নজরদারী বাড়িয়েছেন। সীমান্ত এলাকায় স্বাভাবিক পরিবেশ বিরাজ করছে বলেও জানান তিনি।

উল্লেখ্য, আসামের সাথে সিলেটের দীর্ঘ সীমান্ত রয়েছে। আর এনআরসিতে বাদ পড়াদের প্রায় ১৭ লাখই বাঙালী। এ কারণে পুশইনের আশঙ্কাও রয়েছে।  তবে বাংলাদেশ মনে করছে আসামে বিজেপি সরকারের তৈরি করা জাতীয় নাগরিকপঞ্জি (এনআরসি) থেকে যে ১৯ লাখ ৬ হাজার ৬৫৭ জন বাদ পড়েছেন, তারা বাংলাদেশি নয়।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট