সিলেট থেকেও উদ্যোক্তা তৈরি করবে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)

প্রকাশিত: ৪:৪৬ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০১৯

সিলেট থেকেও উদ্যোক্তা তৈরি করবে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)

দেশব্যাপী উদ্যোক্তা তৈরির কার্যক্রমের অংশ হিসেবে সিলেট থেকেও উদ্যোক্তা তৈরি করবে বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা)।  এ জন্য শুরু হয়েছে রেজিস্ট্রেশন কার্যক্রম।  আগ্রহী উদ্যোক্তারা নগরীর সাতটি পয়েন্টে নির্ধারিত বুথে আগামী ৩১ আগস্ট পর্যন্ত রেজিস্ট্রেশন করার সুযোগ পাবে।  এদের মধ্য থেকে ৩৭৫ জনকে বাছাই করবে বিডা।  দেশের তরুণদের মধ্যে উদ্যোক্তা তৈরি করতে প্রধানমন্ত্রীর কার্যালয়ের বিশেষ উদ্যোগে সারাদেশে ২৪ হাজার উদ্যোক্তা তৈরির এই মিশনে নেমেছে বিডা।

সিলেট জেলা প্রশাসক কার্যালয়,  সার্কিট হাউসের পাশে ক্বীন ব্রীজের নীচে,  শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়,  চৌহাট্টা পয়েন্ট,  এমসি কলেজ/ টিলাগড় পয়েন্ট, রিকাবীবাজারের কবি নজরুল অডিটরিয়াম, উপশহর পয়েন্ট ( রোজভিউ হোটেল এর পাশে) এবং সিলেট পলিটেকনিক ইন্সটিটিউটের এর পাশে রেজিস্ট্রেশন বুথ বসানো হয়েছে।

এসব বুথে আগ্রহী তরুণরা নাম নিবন্ধন করবে।  বিডা নিবন্ধিতদের থেকে যাচাই বাছাই করে ৩৭৫ জন নির্বাচন করবে।  এই ৩৭৫ জনের মধ্য থেকে প্রতিমাসে ২৫ জনকে প্রশিক্ষণ দেওয়া হবে। আগামী ১৫ মাস ধরে চলবে এই প্রশিক্ষণ কার্যক্রম।  প্রশিক্ষণে বিনিয়োগের খাতগুলো চিহ্নিত দেখানো হবে, কিভাবে বিনিয়োগ করা যায় এবং কিভাবে সাফল্য আসবে এসব বিষয় নিয়ে শেখানোর পর তাদের কাছ থেকে একটি প্রস্তাবনা চাওয়া হবে। সেই প্রস্তাবনার আলোকে সরকারের পক্ষ থেকে তাদের সহজ শর্তে ঋণ ও বিদেশি বিনিয়োগকারীদের সাথে কাজ করার সুযোগ করে দেয়া  হবে।

এদিকে  উদ্যোক্তা তৈরি কার্যক্রমে জনসাধারণের সম্পৃক্ততা বৃদ্ধির অংশ হিসেবে মঙ্গলবার সকালে সিলেট নগরীতে ‘রোড শো’ বের করা হয়েছে।  জেলা প্রশাসক কার্যালয় চত্বরে এ রোড শোর উদ্বোধন করেন সিলেটের বিভাগীয় কমিশনার মো. মোস্তাফিজুর রহমান পিএএ।  এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সিলেটের জেলা প্রশাসকএম কাজী এমদাদুল ইসলাম।

বিডার আয়োজনে জেলা প্রশাসক কার্যালয় থেকে বের হওয়া রোড শো  তালতলা- লামাবাজার-সুবিধবাজার-শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়-আম্বরখানা-এমসি কলেজ-নাইওরপুল ঘুরে  আবুল মাল আবদুল মুহিত ক্রীড়া কমপ্লেক্স গিয়ে শেষ হয়।

বিডার কার্যক্রম প্রসঙ্গে জানতে চাইলে বিডা’র প্রশিক্ষক মো. সালিহুর রহমান বলেন,  ‘প্রধানমন্ত্রীর দশটি বিশেষ উদ্যোগের অন্যতম হচ্ছে ‘বিনিয়োগ বিকাশ’। দেশি ও বিদেশি বিনিয়োগ আকর্ষণ ও বিনিয়োগের বিকাশের জন্য বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) দেশের সম্ভাবনাময় তরুণদের উদ্যোক্তায় পরিণত করার জন্য বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ হতে ‘উদ্যোক্তা সৃষ্টি ও দক্ষতা উন্নয়ন’ প্রকল্পটি বাস্তবায়ন করছে।’

এই প্রকল্পের আওতায় দেশের ৬৪ জেলার প্রতিটি থেকে ৩৭৫ জন করে ২৪ হাজার উদ্যোক্তা তৈরি করবে সরকার।  আর এরই অংশ হিসেবে দেশজুড়ে উদ্যোক্তার খোঁজ করছে বিডা।  গত মাস থেকে দেশের কয়েকটি জেলায় ফ্রি প্রশিক্ষণ শুরু হয়েছে এবং সিলেটেও আগামী মাস থেকে শুরু হবে।

উদ্যোক্তা শনাক্তে কোনো যোগ্যতা রয়েছে কিনা জানতে চাইলে তিনি বলেন, একজন উদ্যোক্তার শিক্ষাগত যোগ্যতা হতে হবে কমপক্ষে এসএসসি পাশ এবং বয়স হতে হবে ১৮ থেকে ৪৫ বছরের মধ্যে।

উল্লেখ্য, ২০২১ সালের মধ্যে দেশ মধ্যম আয়ের দেশে এবং ২০৪১ সালে উন্নত রাষ্ট্র হিসেবে উন্নীত হওয়ার পথে রয়েছে। আর এই এগিয়ে যাওয়ায় দেশে উদ্যোক্তা সৃষ্টির মাধ্যমে কর্মসংস্থান সৃষ্টি করতে হবে।  এরই অংশ হিসেবে চলছে এই আয়োজন।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট