সিলেটের কোম্পানীগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলন

প্রকাশিত: ৪:২৮ অপরাহ্ণ, আগস্ট ২৮, ২০১৯

সিলেটের কোম্পানীগঞ্জে অবৈধভাবে বালু উত্তোলন

সিলেটের কোম্পানীগঞ্জ উপজেলার ধলাই নদীতে ইজারা বহির্ভূত জায়গা থেকে অবাধে বালু উত্তোলন করা হচ্ছে। এতে নদী সংলগ্ন বাজার ও বসতি হুমকীর মুখে পড়েছে।

এ ব্যাপারে আজ উপজেলা নির্বাহী অফিসার বরাবরে স্মারকলিপি দিয়েছেন স্থানীয় এলাকাবাসীর ভুক্তভোগীরা।
জানা গেছে, কোম্পানীগঞ্জ উপজেলায় ভাটরাই, ধলাই ও পিয়াইন নামের তিনটি বালুর মহাল রয়েছে। এরমধ্যে ভাটরাই মহালটি ১৪২৬ বাংলা সনের জন্য ইজারা নেন উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আপ্তাব আলী কালা মিয়া। উচ্চ আদালতে মামলা থাকায় অন্য দুটি মহাল ইজারা হয়নি।

কিন্তু একটিমাত্র মহাল ইজারা নিয়ে তিনটি মহাল থেকে অবাধে বালু উত্তোলন করা হচ্ছে। ফলে সরকার এই খাত থেকে রাজস্ব বঞ্চিত হচ্ছে।
এদিকে, সরেজমিন ঘুরে দেখা গেছে, কালাইরাগ নতুনবাজার ও ইসলামগঞ্জ (বুধবারীবাজার) বাজার ঘেঁষে শতাধিক ইঞ্জিন চালিত স্টীলবডি নৌকায় বালু তোলা হচ্ছে। স্থানীয় লোকজন বাঁধা দিলেও প্রভাবশালী লোকজনের ছত্রচ্ছায়ায় তারা যন্ত্রের সাহায্যে ৫০-৬০ ফুট নিচ থেকে বালু উত্তোলন করছে। এতে হুমকির মুখে পড়েছে বাজার ও নদী তীরবর্তী বাড়িঘর।

ইসলামগঞ্জ বাজারের বাসিন্দা ফারুক মিয়ার অভিযোগ, ‘বালু উত্তোলনের ফলে ইসলামগঞ্জ বাজার ও পার্শবর্তী এলাকা হুমকির মুখে রয়েছে। বার বার নিষেধ করা হলেও ওই এলাকা থেকে তাদের সরানো যাচ্ছে না। তিনি বলেন, প্রভাবশালী একটি সিন্ডিকেট অবৈধভাবে বালু উত্তোলন করে লাখ লাখ টাকার বালু বিক্রি করে সরকারের রাজস্ব ফাঁকি দিচ্ছে।

স্থানীয়দের অভিযোগ, বালুদস্যুরা স্থানীয় দরিদ্র কৃষকদের মালিকানা জমি থেকে জোরপূর্বক বালু তুলে নিয়ে যাচ্ছে।
স্থানীয় ইউপি চেয়ারম্যান মোঃ বাবুল মিয়া বলেন, ইসলামগঞ্জ বাজার থেকে মধ্যরাজনগর পর্যন্ত বাঁধ নির্মাণের জন্য পানি উন্নয়ন বোর্ডকে ডিও লেটার দিয়েছেন মন্ত্রী ইমরান আহমদ। গ্রামীণ যোগাযোগ ব্যবস্থা সহজ করতে এই বাঁধটি গুরুত্বপূর্ণ। কিন্তু, এখান থেকে এভাবে বালু উত্তোলন চলতে থাকলে প্রকল্পটি ভেস্তে যাবে। তিনি অবৈধভাবে বালু উত্তোলন বন্ধে প্রশাসনের সক্রিয় ভূমিকা প্রত্যাশা করেন।

এ বিষয়ে উপজেলা নির্বাহী অফিসার বিজেন ব্যানার্জী বলেন, ইজারা বহির্ভূত জায়গা থেকে বালু উত্তোলনের বিষয়টি জেনেছি। এব্যাপারে এলাকাবাসীর পক্ষ থেকে একটি স্মারকলিপি দেয়া হয়।বেআইনিভাবে বালু উত্তোলনকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হবে বলে জানান তিনি।

  •  

এ সংক্রান্ত আরও সংবাদ

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট