রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৫তম শাহাদতবার্ষিকী আজ

প্রকাশিত: ১২:৫১ পূর্বাহ্ণ, আগস্ট ৬, ২০১৯

রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৫তম শাহাদতবার্ষিকী আজ

সাহেদ আহমদ : বাংলাদেশের সাবেক নৌবাহিনী প্রধান এবং যোগাযোগ ও কৃষিমন্ত্রী রিয়াল অ্যাডমিরাল মাহবুব আলী খানের ৩৫তম শাহাদতবার্ষিকী আজ। ১৯৮৪ সালের এইদিনে তিনি জীবনের শেষ মুহূর্তটুকুও নিপীড়িত স্বদেশবাসীর সেবায় উৎসর্গ করে জীবনের শেষ নিঃশ্বাস ত্যাগ করেছিলেন। তাঁর শাহাদতবার্ষিকী উপলক্ষে আজ দিনভর মরহুমের মাজারে পুষ্পস্তবক অর্পণ, কোরআন খতম ও বিশেষ মোনাজাত’সহ বিভিন্ন কর্মসূচির আয়োজন করা হয়েছে। আজ যুক্তরাজ্যের লন্ডনের ব্রিকলেন জামে মসজিদে মাহবুব আলী খান স্মৃতি পরিষদ মরহুমের জীবন নিয়ে আলোচনা ও দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে।
মরহুমের পরিবার ও রিয়ার অ্যাডমিরাল মাহবুব আলী খান স্মৃতি পরিষদ ঢাকা ও সিলেটের পক্ষে মরহুমের জ্যেষ্ঠ কন্যা শাহিনা খান জামান এক প্রেস বিজ্ঞপ্তিতে জানান, মরহুমের জন্মভূমি সিলেটে মাহবুব আলী খান স্মৃতি পরিষদ হযরত শাহজালাল (রহ) ও হযরত শাহ পরান (রহ)-এর দরগা শরীফে বাদ আসর বিশেষ মোনাজাত এবং দোয়ার মাহফিলের আয়োজন করেছে। এছাড়া মরহুমের গ্রামের বাড়ি সিলেট জেলার বিরাহীমপুরে দোয়া ও এতিমদের মাঝে খাদ্য বিতরণ কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

জামালপুর জেলার দুরমুটে হযরত শাহ কামাল (রহ)-এর মাজার শরীফ ও বগুড়ার বাইতুল রহমান সেন্ট্রাল মসজিদে এদিনটি উপলক্ষে দোয়া মাহফিল অনুষ্ঠিত হবে। পবিত্র মক্কা শরীফে মাহবুব আলী খান স্মৃতি পরিষদ সৌদি আরব এবং বিএনপি সৌদি আরবের উদ্যেগে বিশেষ মোনাজাতের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ নৌবাহিনী এদিনে ঢাকা, চট্টগ্রাম, কাপ্তাই, মংলা ও খুলনায় বিভিন্ন নৌঘাঁটিতে যথাযথ মর্যাদায় পালন করবে। সুরভি স্বেচ্ছাসেবক প্রতিষ্ঠানের সারা দেশব্যাপী শতাধিক শাখায় মরহুমের জন্য বিশেষ দোয়া ও দুস্থদের মাঝে খাদ্য বিতরণ করা হবে। আজ মাহবুব আলী খান স্মৃতি পরিষদের আয়োজনে ‘পবিত্র মক্কা শরীফে’ বিশেষ মোনাজাত করা হবে।
এছাড়া ৭ আগস্ট বাদজহর ঢাকার বিভিন্ন মসজিদে মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় বিশেষ দেয়া এবং বিভিন্ন এতিমখানায় খাদ্য বিতরণ করা হবে। এদিকে আজ মঙ্গলবার বাদ মাগরিব রাজধানীর ধানমন্ডির আবাসিক এলাকায় মরহুমের বাসভবন ৫নং সড়কে, ৪০নং বাড়ির ‘মাহবুব ভবন’-এ মরহুমের বিদেহী আত্মার মাগফিরাত কামনায় দোয়া মাহফিলের আয়োজন করা হয়েছে। এতে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরসহ দলের সিনিয়র নেতারা উপস্থিত থাকবেন।