তুরস্কে অভিবাসীবাহী বাস উল্টে বাংলাদেশিসহ নিহত ১৭

প্রকাশিত: ১১:৫৯ অপরাহ্ণ, জুলাই ১৮, ২০১৯

তুরস্কে অভিবাসীবাহী বাস উল্টে বাংলাদেশিসহ নিহত ১৭

তুরস্কের ভ্যান প্রদেশে অবৈধ অভিবাসীবাহী একটি বাস দুর্ঘটনায় ১৭ জন নিহত হয়েছেন। এছাড়া আরও ২০ জন আহত হয়েছেন।

বৃহস্পতিবারের (১৮ জুলাই) এই দুর্ঘটনায় নিহতদের মধ্যে বাংলাদেশি, পাকিস্তানি এবং আফগানিস্তানি নাগরিক রয়েছেন বলে দেশটির সরকারি এক কর্মকর্তা সূত্রে জানা গেছে। তবে তাদের কারও পরিচয় নিশ্চিত হওয়া যায় নি।

মিনিবাসটি ভ্যান শহরের সঙ্গে ওজালপ জেলার সংযোগকারী একটি সড়কে এসে দুর্ঘটনার কবলে পড়ে। ধারণা করা হচ্ছে চালক নিয়ন্ত্রণ হারিয়ে ফেলায় বাসটি পাহাড়ি সড়ক থেকে গভীর খাদে পড়ে যায় এবং এই দুর্ঘটনা ঘটে।

ভ্যানের গভর্নর মেহমেত এমিন বিলমেজ দেশটির সংবাদমাধ্যমকে জানান, ‘পাহাড়ি সড়কে চলার সময় বাসটি দুর্ঘটনার কবলে পড়ে। দুর্ঘটনার পরপরই ঘটনাস্থলে উদ্ধারকারী দল ও অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে।’

ইরান সীমান্তের মুরাদিয়ে জেলা থেকে অবৈধ অভিবাসন প্রত্যাশীদের নিয়ে বাসটি যাত্রা শুরু করেছিল। গভর্নর আরও বলেন, ‘কর্তৃপক্ষ হতাহতদের পরিচয় শনাক্ত করার চেষ্টা করছে। বাংলাদেশি, পাকিস্তানি ও আফগানিস্তানি ছাড়াও হতাহতদের মধ্যে শিশুও রয়েছে। সাধারণত ওই মিনিবাসে ১৭ থেকে ১৮ জনের আসনের ব্যবস্থা আছে। কিন্তু বাসটিতে ৬৭ জন যাত্রীকে তোলা হয়েছিল।’

উল্লেখ্য, একমাসের মধ্যে এটি এই অঞ্চলে দ্বিতীয় দুর্ঘটনা। এর আগে, গত ২৬ জুন তুরস্কের উত্তর-পশ্চিমাঞ্চলের এডির্ন শহরে আরেকটি মিনিবাস দুর্ঘটনার কবলে পড়ে। এতে পাকিস্তান এবং ভারতের অন্তত ১০ নাগরিক নিহত হয় এবং আহত হয় আরও ৩০ জন।