ফেঞ্চুগঞ্জে চলছে টিলা কাটার মহোৎসব

প্রকাশিত: ১২:৫২ পূর্বাহ্ণ, জুলাই ৫, ২০১৯

ফেঞ্চুগঞ্জে চলছে টিলা কাটার মহোৎসব

সিলেটের ফেঞ্চুগঞ্জে টিলা কেটে পরিবেশ ধ্বংস করছে একটি প্রভাবশালী মহল। টিলা কাটার কারণে এলাকাবাসী ঝুঁকি নিয়ে বসতবাড়িতে বসবাস করছেন। যে কোন সময় টিলা ধ্বসের কারণে ঘটতে পারে প্রাণহানির মত ঘটনা।

জানা যায়, ফেঞ্চুগঞ্জ উপজেলার ১নং ফেঞ্চুগঞ্জ ইউনিয়নের পাঠানটিল্লা গ্রামে অবস্থিত মুছা খাঁ টিলা। এই টিলার অনেক অতীত ঐতিহ্য রয়েছে। গত ১৮ জুন থেকে দিবালোকে প্রভাব খাটিয়ে টিলা কেটে যাচ্ছে ফেঞ্চুগঞ্জ থানাধীন রাজনপুর গ্রামের শামীম আহমদ। সে তার সাঙ্গপাঙ্গদের উপস্থিত রেখে টিলা কাটার কাজ চালিয়ে যাচ্ছে। মুছা খাঁ টিলা কাটার কারণে পরিবেশ বিপন্ন হওয়ার পাশাপাশি আশপাশের টিলায় বসবাসকারীগণ ঝুঁকির মধ্যে রয়েছেন। যে কোন সময় টিলা ধ্বসের কারণে ঘটতে পারে প্রাণহানির মতো ঘটনা।

এলাকাবাসী জানান, মুছা খাঁ টিলা একশত বছর যাবৎ গোরস্থান হিসেবে ব্যবহার করা হচ্ছে। আকদ্দস আলী ওরফে টেকই পীর সহ অসংখ্য মুর্দেগানদের এই গোরস্থানে দাফন করা হয়েছে। অথচ শামীম আহমদ প্রভাব খাটিয়ে অত্র এলাকার ঐতিহ্যবাহী গোরস্থান নিশ্চিহ্ন করার লক্ষ্যে কাজ করে যাচ্ছে। শামীম প্রভাবশালী হওয়ায় এলাকাবাসী প্রতিবাদ করেও তাকে থামাতে পারছে না।

এ ব্যাপারে ১নং ফেঞ্চুগঞ্জ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী বদরুদ্দোজা জানান, টিলা কাটার অভিযোগ আমি পাইনি। অভিযোগ পেলে পরিষদের পক্ষ থেকে সরেজমিনে গিয়ে টিলা কাটার বিরুদ্ধে ভূমিকা রাখবো। এর আগেও আমি টিলা কাটা বন্ধ করেছি। টিলা কাটলে পরিবেশ ঝুঁকিতে থাকে। পরিবেশের সৌন্দর্য রক্ষা আমাদের সকলের দায়িত্ব।

টিলা কাটার ব্যাপারে ফেঞ্চুগঞ্জ উপজেলা কমিশনার (ভূমি) সঞ্জিতা কর্মকার এর সাথে আলাপ কালে তিনি বলেন, টিলা কাটার বিষয়ে মৌখিক ও লিখিত কোন অভিযোগ এখনো পাইনি। অভিযোগ পেলে প্রশাসনের পক্ষ থেকে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হবে।

টিলা কর্তনকারী শামীম আহমদ এর সাথে মোবাইলে যোগাযোগ করা হলে তিনি ফোন রিসিভ করেনি।

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট