এবার ঈদে ছুটি মিলবে ৯ দিন

প্রকাশিত: ৮:৩০ অপরাহ্ণ, মে ৭, ২০১৯

এবার ঈদে ছুটি মিলবে ৯ দিন

আসন্ন ঈদুল ফিতরে দেশের সরকারি চাকুরিজীবীরা টানা ৯ দিনের ছুটি পেতে পারেন। তবে সেক্ষেত্রে মাঝে একটি কর্মদিবস ছুটি হিসেবে ধরতে হবে।

ঈদুল ফিতরের ছুটির আগে ও পরে সাপ্তাহিক ছুটি, লাইলাতুল কদরের ছুটির মধ্যে এক কর্মদিবস রয়েছে। এ কর্মদিবসটি ছুটি হিসেবে ধরলে টানা ৯ দিনের ছুটি মিলবে ঈদে।

রোজার মাস যদি ২৯ দিনে শেষ হয় তবে ঈদ হবে ৫ জুন। আর রোজা ৩০ দিনে শেষ হলে ঈদ হবে ৬ জুন। ঈদ যেদিনই হোক ৪ জুন থেকে ঈদের ছুটি শুরু হবে।

৫ জুন ঈদ হলে ছুটি থাকবে ৪, ৫ ও ৬ জুন অর্থাৎ মঙ্গল, বুধ ও বৃহস্পতি। এরপর শুক্র ও শনিবার (৭ ও ৮ জুন) দু’দিন সাপ্তাহিক ছুটি।

আর ঈদের ছুটি শুরু হওয়ার আগে ২ জুন রবিবার লাইলাতুল কদরের ছুটি। কদরের ছুটির আগে ৩১ মে ও ১ জুন (শুক্র ও শনিবার) দু’দিন সাপ্তাহিক ছুটি। ৩১ মে থেকে ৯ জুন পর্যন্ত ৯ দিনের মধ্যে শুধু ৩ জুন সোমবার কর্মদিবস।

অন্যদিকে ঈদ ৬ জুন হলে ঈদের ছুটি একদিন বেড়ে ৭ জুন পর্যন্ত হবে। এ ক্ষেত্রে ঈদের ছুটি হবে ৪, ৫, ৬ ও ৭ জুন। অর্থাৎ ৭ জুনের ঈদের ছুটি পড়বে শুক্রবার সাপ্তাহিক ছুটির মধ্যে। ৩ জুন কর্মস্থলে যোগদান না করলে ঈদের ছুটি কাটানো যাবে টানা ৯ দিন।

এদিকে ঈদুল ফিরতের ছুটিকে সামনে রেখে দেশের সরকারি কর্মকর্তা-কর্মচারীরা ইতোমধ্যে পরিবার-পরিজন নিয়ে বেড়ানোর পরিকল্পনা শুরু করে দিয়েছেন। যেহেতু মাঝে একদিন কর্মদিবস তাই সব সরকারি চাকুরিজীবীই ৩ জুন ছুটি নেয়ার অপেক্ষায় আছেন।

আর সরকারও ওইদিনটি ছুটি ঘোষণা করে পরবর্তীতে সাপ্তাহিক ছুটির একটি দিন অফিসের জন্য বরাদ্দ করে দিতে পারে। এমনটিতো অতীতেও হয়েছে। হতে পারে এবারও।

  •  

সর্বমোট পাঠক


বাংলাভাষায় পুর্নাঙ্গ ভ্রমণের ওয়েবসাইট