সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচন : সভাপতি আমিন সম্পাদক খোকন

প্রকাশিত: ১২:৪০ অপরাহ্ণ, মার্চ ১৫, ২০১৯

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নির্বাচন : সভাপতি আমিন সম্পাদক খোকন

সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির (২০১৯-২০২০) নির্বাচনে সভাপতি পদে জয় পেয়েছেন আওয়ামীপন্থী আইনজীবীদের সাদা প্যানেলের এএম আমিন উদ্দিন। আর সাধারণ সম্পাদক পদে জয় পেয়েছেন বিএনপিপন্থী আইনজীবীদের নীল প্যানেলের প্রার্থী ব্যারিস্টার এএম মাহবুব উদ্দিন খোকন।

বুধ ও বৃহস্পতিবার দুদিনব্যাপী ভোটগ্রহণ শেষে শুক্রবার দুপুরে এ ফল ঘোষণা করা হয়।

সভাপতি-সম্পাদক পদে দুই প্যানেল থেকে নির্বাচিত হওয়ায় সুপ্রিমকোর্ট বারের একচ্ছত্র নেতৃত্ব হারাল বিএনপি। সর্বোচ্চ আদালতে আইনজীবীদের নেতৃত্ব দুই অংশ বিভক্ত হয়ে গেল।

এর আগের দুই মেয়াদেই সুপ্রিমকোর্ট আইনজীবী সমিতির নেতৃত্বে ছিলেন বিএনপির আইনজীবীরা। গত দুই মেয়াদে সভাপতি ছিলেন অ্যাডভোকেট জয়নুল আবেদীন। আর গত ছয়বার ধরে সাধারণ সম্পাদক পদে রয়েছেন মাহবুব উদ্দিন খোকন। এ নিয়ে টানা সাতবারের মতো সম্পাদক নির্বাচিত হলেন তিনি।

সভাপতি পদে জয়ী আমিন উদ্দিন আওয়ামী লীগ-সমর্থিত আইনজীবীদের মোর্চা সম্মিলিত আইনজীবী সমন্বয় পরিষদের (সাদা হিসেবে পরিচিত) প্রার্থী ছিলেন। অন্যদিকে মাহবুব উদ্দিন খোকন বিএনপি ও জামায়াত-সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ঐক্য প্যানেল (নীল হিসেবে পরিচিত) থেকে ভোট করেন। তারা এক বছরের জন্য ৯ হাজার আইনজীবীর প্রতিনিধিত্ব করবেন।

এর আগে আইনজীবী সমিতির বার্ষিক নির্বাচনে বুধবার শুরু হয় প্রথম দিনের ভোটগ্রহণ। এদিন ভোট দেন দুই হাজার ৯৭০ আইনজীবী। পরের দিন ভোট দেন দুই হাজার ৮৫১ আইনজীবী।